গঙ্গা-যমুনা উৎসব, উৎসর্গে সৈয়দ হক

সৈয়দ শামসুল হক। ছবি: সাজ্জাদ।আজ (২১ অক্টোবর) থেকে শুরু হচ্ছে দুই বাংলার সাংস্কৃতিক আয়োজন ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’।

শুক্রবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১০ দিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

পঞ্চমবারের মতো আয়োজিত এ উৎসবটি এবার উৎসর্গ করা হয়েছে প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।
৩০ অক্টোবর পর্যন্ত চলবে এই উৎসব। এবারের আয়োজনের মূল আকর্ষণ ভারতীয় নাট্যব্যক্তিত্ব দেবশংকর হালদার ও প্রবীর গুহের উপস্থিতি।
উৎসবের আহ্বায়ক সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ জানান, ৩০টি নাট্যদলসহ আবৃত্তি, নৃত্য ও পথনাটকের ৮৫টি দল অংশ নেবে এবার। সৈয়দ হকের লেখা ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘তোরা সব জয়ধ্বনি কর’, ‘ম্যাকবেথ’ (অনুবাদ) ও ‘ঈর্ষা’ নাটকগুলো এবারে সূচিতে থাকছে।
আর উদ্বোধনীতে মঞ্চায়ন হবে ভারতের হযবরল নাট্যদলের নাটক ‘ঈপ্সা‌’। দেশটির অনীক নাট্যদল ও লিভিং থিয়েটার অংশ নিচ্ছে এবারের আয়োজনে।
মঞ্চনাটকগুলো মঞ্চায়িত হবে জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার মিলনায়তন, স্টুডিও থিয়েটার মিলনায়তন এবং নৃত্য ও সংগীত মিলনায়তনে। উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে ৫২টি সংগঠনের আবৃত্তি, সংগীত, নৃত্য ও পথ নাটক থাকবে।
অনুষ্ঠানের পৃষ্ঠপোষকতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়, ইন্ডিয়া বাংলাদেশ ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
/এম/এমএম/