সুধীন দাশের প্রতি শেষ শ্রদ্ধা

Manzoor (6)সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা ও ফুলেল ভালোবাসার মধ্যদিয়ে চিরতরে বিদায় জানানো হলো উপমহাদেশের কিংবদন্তি সংগীতজ্ঞ ও গবেষক সুধীন দাশকে। বৃহস্পতিবার (২৯ জুন) বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

শ্রদ্ধা নিবেদনের আগে সকালে রাজধানীর অ্যাপোলো হাসপাতাল থেকে সুধীন দাশের মরদেহ প্রথমে তার মিরপুরের বাসভবনে নেওয়া হয়। এরপর সকাল ১০ টায় নেওয়া হয় দীর্ঘদিনের কর্মস্থল নজরুল ইনস্টিটিউটে। সেখানে তার প্রতি শ্রদ্ধা জানানো শেষে মরদেহ শহীদ মিনারে নেওয়া হয়।
Manzoor (11)সেখানে সংগীতশিল্পী সুবীর নন্দী, ফকির আলমগীর, নাট্যজন রামেন্দু মজুমদারসহ বাংলাদেশ আওয়ামী লীগ, ন্যাপ, নজরুল ইনস্টিটিউট, নজরুল একাডেমি, শিল্পকলা একাডেমি, ছায়ানট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কেন্দ্রীয় খেলাঘর আসর, নজরুলসংগীত শিল্পী সংস্থা, নজরুলসংগীত শিল্পী পরিষদ, রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা, রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, উদীচী, বাংলাদেশ মহিলা সমিতিসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন তার প্রতি শ্রদ্ধা নিবেদন করে।
সুধীন দাশের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা জানান মুখ্য সচিব কামাল আবদুর নাসের চৌধুরী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা জানান উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। এছাড়াও বিভিন্ন অঙ্গনের ব্যক্তিরা সুধীন দাশের প্রতি শ্রদ্ধা জানান। এদিকে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে সুধীন দাশের মরদেহ পোস্তগোলা মহাশ্মশানে শেষকৃত্য অনুষ্ঠিত হবে।
Manzoor (1)২৭ জুন রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন সুধীন দাশ।
প্রসঙ্গত, সুধীন দাশ বাংলাদেশের একজন সংগীতজ্ঞ এবং সংগীত গবেষক। বাংলা সংগীতের ক্ষেত্রে যারা বিশেষ অবদান রেখেছেন তিনি তাদের মধ্যে অন্যতম। সংগীতের প্রতিটি শাখায় তিনি সদর্পে বিচরণ করে নিজেকে একটি প্রতিষ্ঠানে পরিনত করেছেন।
সুধীন দাশ এ পর্যন্ত নজরুল ইনস্টিটিউট থেকে ১৬টি ও নজরুল একাডেমি থেকে ৫টিসহ মোট ২১টি খণ্ডের নজরুলের গানের স্বরলিপি গ্রন্থ বের করেছেন। লালনগীতির ক্ষেত্রেও তার অবদান সর্বজন স্বীকৃত। তিনিই প্রথম লালনগীতির স্বরলিপি গ্রন্থ প্রকাশ করেছেন।
সুধীন দাশ জীবনের পুরোটাই দিয়েছেন গানের পেছনে। গান গেয়েছেন সুর করেছেন, কাজ করেছেন সংগীত পরিচালক হিসেবে, গবেষণা তো বটেই। বাংলা গানের ধ্রুবতারা কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে শ্রোতার কাছে শুদ্ধরূপে পৌঁছে দেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজটি তিনিই করেছেন।
সুধীন দাশ/এস/এমএম/