উখিয়ায় ‘রোহিঙ্গা’র শুটিং

‘রোহিঙ্গা’ ছবির দৃশ্যে আরশি (ছবি: সংগৃহীত)মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবেতর জীবন নিয়ে ছবি পরিচালনা করছেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। নাম ‘রোহিঙ্গা’। এর কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা নিজেই। 

কক্সবাজারের উখিয়া ক্যাম্পে গত ২৬ সেপ্টেম্বর ছবিটির শুটিং শুরু হয়েছে। ডায়মন্ড জানালেন— ওইদিন নাফ নদী, শাহপরী দ্বীপ আর টেকনাফে কাজ করেছেন তারা। বুধবার (২৭ সেপ্টেম্বর) ইউনিট গেছে উখিয়া ক্যাম্পে। এখানেই আরও কিছুদিন ছবির শুটিং চলবে।
নির্মাতা ডায়মন্ড নতুন ছবি প্রসঙ্গে বললেন, ‘মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা নির্যাতন ও হত্যার বিষয়টি এখন সারাবিশ্বে আলোচিত। এসব ঘটনা শুনে সবাই শিউরে ওঠেন। ছবিটিতে আমরা বাস্তব ঘটনাগুলো তুলে ধরতে চাই। আমার সঙ্গে যৌথভাবে এটি প্রযোজনা করছেন শবনম শেহনাজ চৌধুরী।’

‘রোহিঙ্গা’ ছবির দৃশ্যে আরশি (ছবি: সংগৃহীত)‘রোহিঙ্গা’র নায়ক-নায়িকা প্রসঙ্গে জানতে চাইলে ডায়মন্ড জানান, এতে নবীন অভিনয়শিল্পীদের প্রাধান্য থাকছে। পাশাপাশি পরিচিতদের দেখা যাবে। ছবিটিতে রোহিঙ্গা নারীর চরিত্রে অভিনয় করছেন আরশি।

আরশিকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড (ছবি: সংগৃহীত)২০০৯ সালে নির্মিত ‘গঙ্গাযাত্রা’র জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড। সবশেষ তিনি পরিচালনা করেন ‘শেষ কথা’। ক’দিন আগে ছোটপর্দায় ছবিটির প্রিমিয়ার হয়। এতে প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন কলকাতার সমদর্শী দত্ত ও বাংলাদেশের আইরিন সুলতানা।