এবার অটোরিকশায় চলমান ছাদকৃষি

অটোরিকশা চালক তপন চন্দ্র ভৌমিকের সঙ্গে শাইখ সিরাজ, পাশে চলমান ছাদকৃষি

চ্যানেল আইতে ‘হৃদয়ে মাটি ও মানুষের ডাক’ অনুষ্ঠানের বিশেষ আয়োজন ‘ছাদকৃষি’ ভালো সাড়া জাগিয়েছে। নব্বইর দশকে কৃষি ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বাংলাদেশ টেলিভিশনের ‘মাটি ও মানুষ’ অনুষ্ঠানের মাধ্যমে নগরের মানুষকে উদ্বুদ্ধ করেন ছাদকৃষিতে।
এ ধারাবাহিকতায় চ্যানেল আইতে তার উপস্থাপিত ও পরিচালিত ‘হৃদয়ে মাটি ও মানুষের ডাক’ অনুষ্ঠানে নতুন করে শুরু করেন ‘ছাদকৃষি’ পর্ব।
শাইখ সিরাজের ভাষায়, ‘জলবায়ুর পরিবর্তন, নগরায়নের বহুমুখী নেতিবাচক প্রভাবে শহরাঞ্চলের পরিবেশ বৈরী হয়ে উঠছে। গোটা পৃথিবীতে যখন উষ্ণতা বাড়ছে, অট্টালিকায় পূর্ণ হয়ে উঠছে একেকটি শহর, তখন ভবনগুলোর ছাদে সবুজের আয়োজন হয়ে উঠেছে অপরিহার্য।’
তার এ আহ্বানে সাড়া দিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশের শহর-নগরে ভবনের ছাদে শুরু হয়েছে ছাদকৃষির চর্চা। এক টুকরো ছাদে অভূতপূর্ব কৃষির আয়োজন করছেন বহু মানুষ। এই ছাদকৃষিতে উদ্বুদ্ধ হয়ে পরিবেশ সংরক্ষণ, বৃক্ষরোপণ আর কৃষিতে অনুরক্ত হওয়ার বার্তা পৌঁছে দিতে পৃথিবীর সবচেয়ে ছোট ছাদকৃষির আয়োজন করেছেন সিএনজিচালিত অটোরিকশা চালক তপন চন্দ্র ভৌমিক। তিনি তার অটোরিকশার ছাদের ৩ ফুট প্রস্থ আর ৪ ফুট দৈর্ঘ্যরে ক্ষুদ্রায়তনে গড়ে তুলেছেন ছাদকৃষি।

তপন চন্দ্র ভৌমিকের অভিনব এই ছাদকৃষি নিয়ে অনুষ্ঠানটি প্রচার হবে ৫ জুলাই বৃহস্পতিবার ‘ছাদকৃষি’ পর্বে।
শাইখ সিরাজ জানান, এই পর্বটি আয়োজনের শততম পর্ব।