আইয়ুব বাচ্চুর নামে সড়ক

আইয়ুব বাচ্চু (১৯৬২-২০১৮)বীর চট্টলার কৃতিসন্তান ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর নামে সড়ক করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দিন।

শনিবার (২০ অক্টোবর) সকাল পৌনে ১১টার দিকে ইউএস বাংলার একটি ফ্লাইটে চট্টগ্রাম পৌঁছার পর মরদেহ তার নানাবাড়িতে নেওয়া হয়। এসময় মেয়র এই ঘোষণা দেন। চসিক মেয়র বলেন, ‘আইয়ুব বাচ্চুর নামে চট্টগ্রাম মুসলিম হলের নামকরণের চেষ্টা করবেন তিনি। পাশাপাশি সিটি করপোরেশন এলাকায় একটি সড়কের নামকরণেরও আশ্বাস দেন তিনি।’

এদিকে চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ মাঠে আইয়ুব বাচ্চুর জানাজা সম্পন্ন হয়েছে। শনিবার (২০ অক্টোবর) বিকাল ৪টা ৩৭ মিনিটে এটি অনুষ্ঠিত হয়। তাকে নগরীর চৈতন্য গলি কবরস্থানে দাফন করা হবে।

এর আগে দুপুর ২টা ৪০ মিনিটে জমিয়াতুল ফালাহ মাঠে আনা হয় আইয়ুব বাচ্চুকে। এখানে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে তাকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে ঢাকা মৃত্যুবরণ করেন গুণী এই শিল্পী। তার বয়স হয়েছিল ৫৬ বছর। পারিবারিক সূত্র জানায়, গত ১৬ অক্টোবর রাতে রংপুরে একটি কনসার্ট শেষ করে ১৭ অক্টোবর দুপুরে ঢাকায় ফেরেন আইয়ুব বাচ্চু। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে বাসায় হার্ট অ্যাটাক করেন তিনি। তড়িঘড়ি তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
২০০৯ সালে আইয়ুব বাচ্চুর হৃদযন্ত্রে রিং পরানো হয়েছিল। এরপর ২০১২ সালের ২৭ নভেম্বর ফুসফুসে পানি জমার কারণে স্কয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি হয়েছিলেন আইয়ুব বাচ্চু। বেশ কিছু দিন চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে আবারও গানে ফেরেন।

দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। গিটারের জাদুকর হিসেবে আলাদা সুনাম ছিল তার। ভক্তদের কাছে তিনি ‘এবি’ নামে পরিচিত।