ভারতে ফিরে মুখ লুকালেন ইরফান

মুম্বাই বিমানবন্দরে ইরফান খান

সাদা শার্ট, সেনাদের প্যান্ট ও ফ্যাকাশে গোলাপি জ্যাকেট। মাথায় হ্যাট আর মুখ রুমালে ঢাকা। বেশভূষাই বলে দিচ্ছে ভারতে ফিরে মোটেও আলোকচিত্রীদের ক্যামেরাবন্দি হতে চাননি বলিউড অভিনেতা ইরফান খান। শনিবার (৯ মার্চ) মুম্বাই বিমানবন্দরে পা রাখেন ৫১ বছর বয়সী এই অভিনেতা।

আট মাসের অপেক্ষার পর অবশেষে ইরফানকে দেখা গেলো জনসমক্ষে। নিউরোন্ডোক্রেইন টিউমারের চিকিৎসার জন্য যুক্তরাজ্যের লন্ডনে গিয়েছিলেন তিনি। অসুস্থতার ঘোষণা দেওয়ার ঠিক এক বছর পর তার ফেরার খবরে ভক্তরা আনন্দিত।
জানা গেছে, শিগগিরই ‘হিন্দি মিডিয়াম টু’ ছবির শুটিং শুরু করবেন ইরফান। এটি হলো তার অভিনীত ‘হিন্দি মিডিয়াম’ (২০১৭) ছবির সিক্যুয়েল। সকেত চৌধুরীর পরিচালনায় ভারতীয় শিক্ষা ব্যবস্থার প্রতি বিদ্রুপ হিসেবে তৈরি হয়েছে এই ছবি। এটি মূলত ২০১৫ সালের মালয়ালাম ছবি ‘সল্ট ম্যাঙ্গো ট্রি’র রিমেক।
গত বছরের মার্চে বিশাল ভরদ্বাজের নাম চূড়ান্ত না হওয়া নতুন একটি ছবির কাজ শুরুর কয়েক দিন আগে অসুস্থ হয়ে পড়েন ইরফান। এ কারণে পিছিয়ে দেওয়া হয় শুটিং। ক্রাইম রিপোর্টার-লেখক হুসেইন জাইদির ‘স্বপ্না দিদি’ গল্প অবলম্বনে সাজানো হয় ছবিটির চিত্রনাট্য।
ইরফান খানের ঝুলিতে আছে সমালোচকদের প্রশংসা কুড়ানো বেশ কিছু ছবি। এরমধ্যে উল্লেখযোগ্য ‘পান সিং তোমর’, ‘দ্য নেমসেক’, ‘দ্য লাঞ্চবক্স’, ‘হায়দার’, ‘পিকু’, ‘হিন্দি মিডিয়াম’ প্রভৃতি। ২০১৮ সালের ৬ এপ্রিল মুক্তি পায় তার সবশেষ ছবি ‘ব্ল্যাকমেইল’।
হলিউডেও বেশ কয়েকটি উল্লেখযোগ্য কাজ করেছেন ইরফান খান। এরমধ্যে জনপ্রিয় হয়েছে ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘অ্যামেজিং স্পাইডার-ম্যান টু’, ‘ইনফারনো’ প্রভৃতি। গত বছর মুক্তি পায় বাংলাদেশে তার প্রথম ছবি ‘ডুব’। এর সহ-প্রযোজকও ছিলেন তিনি।
ব্যক্তিজীবনে ইরফান দুই ছেলে বাবিল ও আয়ানের বাবা। তার স্ত্রী সুতপা সিকদার বাঙালি।