গান লিখছেন মুহম্মদ জাফর ইকবাল

মুহম্মদ জাফর ইকবাল ও আবু রায়হান জুয়েলদেশের অন্যতম জনপ্রিয় লেখক-অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল এবারই প্রথম গান লিখছেন। তাও আবার চলচ্চিত্রের জন্য।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন নির্মাতা আবু রায়হান জুয়েল। সিনেমার নাম ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।
চলতি বছরের এপ্রিলে (২০১৮-২০১৯ অর্থবছর) ৬০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছে ছবিটির পাণ্ডুলিপি। মুহম্মদ জাফর ইকবালের উপন্যাস ‘রাতুলের রাত রাতুলের দিন’ অবলম্বনে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’-এর চিত্রনাট্য তৈরি করেছেন জাকারিয়া সৌখিন।  
নির্মাতা রায়হান জানান, ছবিটি অনুদান পেয়েছে ‘নসু ডাকাত কুপোকাত’ নামে। তবে সম্প্রতি স্যার (মুহম্মদ জাফর ইকবাল) ও মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করে নামটি পরিবর্তন করা হয়েছে। নতুন নাম ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।
নির্মাতা বলেন, ‘এরমধ্যে আমরা প্রি-প্রোডাকশনের কাজ প্রায় শেষ করে এনেছি। ছবিটির জন্য দুটি গান তৈরি করতে হবে। দুটোই স্যার লিখবেন বলে আমাদের বলেছেন। তার এই আগ্রহটা আমাদের জন্য অনেক বড় অনুপ্রেরণা হয়ে থাকলো। কারণ, এবারই প্রথম তিনি গান রচনা করছেন। আশা করছি অসাধারণ কিছু হবে।’

তবে এই বিষয়ে মুহম্মদ জাফর ইকবালের সরাসরি কোনও মন্তব্য পাওয়া যায়নি।
অনুদানপ্রাপ্ত শিশুতোষ এই চলচ্চিত্রটির শুটিং শুরু হচ্ছে ২০২০ সালের ফেব্রুয়ারি নাগাদ। বেশিরভাগ চরিত্রের জন্য নতুনদের নেওয়া হচ্ছে। কারণ, সিনেমাটি মূলত শিশুদের নিয়ে। আগামী মাসের (নভেম্বর) মধ্যে চূড়ান্ত হবে শিল্পীদের তালিকা।
নির্মাতা আবু রায়হান জুয়েল বলেন, ‘‘স্যারের দোয়া নিয়ে আমরা কাজটি শুরু করে দিয়েছি। তিনি খুব আশাবাদী আমাদের নিয়ে। চিত্রনাট্য এবং আমাদের পরিকল্পনা তার খুব পছন্দ হয়েছে। কারণ ‘রাতুলের রাত রাতুলের দিন’ উপন্যাসটি তিনি যখন লিখেছেন, সিনেমার বিষয়টি মাথায় নিয়েই লিখেছেন বলে আমাদের জানান।’’