পূজায় সমরজিতের গানচিত্র, মডেল নিজেরই বাবা-মা!

মা-বাবার মাঝে সমরজিৎ রায়শারদীয় দুর্গা পূজাকে সামনে রেখে এবার ঢাকায় অনেক গানই হচ্ছে। যার বেশিরভাগ ভিডিও ধারণ হচ্ছে পূজামণ্ডপে দলীয় নাচের আবহে।


তবে একই উৎসব নিয়ে খানিক ব্যতিক্রম ও সর্বজনীন কিছু করার চেষ্টা করেছেন প্রশংসিত সংগীতশিল্পী সমরজিৎ রায়। এই উৎসবে তিনি নিজের কথা-সুর-সংগীতায়োজনে নিজেই কণ্ঠে বেঁধেছেন ‘আমার মা’ নামের একটি বিশেষ গান। যার ভিডিওতে মডেল হিসেবে পেয়েছেন নিজেরই বাবা-মাকে।
ভিডিওটির দৃশ্যধারণ করেছেন অদ্বিতীয় কাব্য ও প্রসেনজিৎ চৌধুরী।
সমরজিৎ বলেন, ‘দুর্গা পূজা উপলক্ষে গানটি তৈরি হলেও মূলত গেয়েছি পৃথিবীর সমস্ত মাকে উদ্দেশ্য করে। আমার কাছে আসলে মা-ই সবকিছু। তাই প্রতিমার চেয়েও নিজের জন্মদাত্রী মায়ের গুরুত্ব আমার জীবনে অনেক বেশি। অনেক দিনের ইচ্ছে ছিল মায়ের জন্য একটি গান রেকর্ড করার। অবশেষে সেই ইচ্ছেটা পূরণ হচ্ছে এই উৎসবে।’
১৫ অক্টোবর সমরজিৎ রায়ের নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ হবে গানচিত্রটি।
এর ভিডিওতে মডেল হিসেবে নিজের বাবা নেপাল চন্দ্র রায় এবং মা রত্না রায়কে পেয়ে ভীষণ খুশি সমরজিৎ।
তার ভাষ্যে, ‘এতে মা ও বাবার চরিত্রে পেয়েছি নিজেরই মা-বাবাকে। তাই বিশেষ একটি গান হিসেবে এটি আজীবনের সঞ্চয় হয়ে থাকবে আমার কাছে।’

গানটির সংগীতায়োজন প্রোগ্রামিং করেছেন রণদীপ মানু। মিক্সিং ও মাস্টারিং করেছেন জেকে মজলিশ এবং অডিও ধারণ করেছেন অজয় মজুমদার। আর ভিডিও সম্পাদনায় ছিলেন মুম্বাইয়ের প্রেম প্রকাশ কর্ণ। যাদের প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন সমরজিৎ রায়।