ঈদের আগের দিন সন্ধ্যায় ‘করোনাকালের ভালোবাসা’

ঈদের আগেরদিন সন্ধ্যা মানেই অন্যরকম আনন্দ, কারণ রাত পোহালেই ঈদ। সেই আনন্দ-সন্ধ্যাকে নতুন মাত্রা দিয়ে চলেছেন নাট্যজন-সাংবাদিক রেজানুর রহমান।

গেল কয়েকবছর ধরে প্রতি ঈদের আগেরদিন সন্ধ্যায় চ্যানেল আইতে প্রচারের জন্য তিনি রচনা ও নির্মাণ করেন বিশেষ নাটক। এবারের নাটকটির নাম ‘করোনাকালের ভালোবাসা’। 

অভিনয় করেছেন সুমনা সোমা, শাহেদ আলী সুজন, মোহাম্মদ বারী, রওনক বিশাকা শ্যামলী, রাজু আলীম, কাজী প্যারিস, মিন্টু সরদার, পৃথিয়া, হাসিবসহ অনেকে। ঈদের আগেরদিন সন্ধ্যা ৭টা ৫০মিনিটে এটি প্রচার হবে।

নাটকের গল্প প্রসঙ্গে রেজানুর রহমান বলেন, ‘এই করোনাকালে কেমন আছেন দেশের মানুষ- তার একটা ছোট্ট চিত্র তুলে ধরার চেষ্টা করেছি এখানে। দেখাতে চেয়েছি পাশাপাশি বাসায় থাকা দু’জন শিক্ষকের জীবনের গল্প।’ 

গল্পের বর্ণনা দিতে গিয়ে এই নির্মাতা জানান, দু’জন শিক্ষক পরিবারের গল্প এটি। একজন সরকারি স্কুলের, অন্যজন বেসরকারি। করোনার কারণে দেড় বছর ধরে স্কুল বন্ধ। সরকারি স্কুলের শিক্ষক আকরাম সাহেব নিয়মিত বেতন-ভাতা পাচ্ছেন। কিন্তু বেসরকারি স্কুল শিক্ষক রাশেদ দেড় বছর ধরে বেতন-ভাতা পাচ্ছেন না। তার আর্থিক অবস্থা খুবই কাহিল। অথচ সেই রাশেদ প্রায় প্রতিদিনই তার স্কুলের ছাত্র-ছাত্রীদের খোঁজে তাদের বাসা-বাড়িতে চলে যান। স্ত্রীর ব্যাগ থেকে টাকা সরিয়ে, হাতের ঘড়ি বিক্রি করে অথবা প্রতিবেশীর কাছে টাকা ধার করে ছাত্র-ছাত্রীদের আর্থিক সহায়তা করেন। 

এসব ঘটনা নিয়ে স্ত্রীর সাথে শিক্ষক রাশেদের দ্বন্দ্ব শুরু হয়। কোরবানির ঈদের গরু কেনাকে কেন্দ্র করে সেটি প্রকট হয়ে ওঠে। তারপর গল্পে ঘটে অনেক স্পর্শকাতর ও রুদ্ধশ্বাস ঘটনা।