চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচন ২০২২

নির্বাচন হচ্ছে নাকি স্থগিত, সিদ্ধান্ত রবিবার

দেশজুড়ে করোনার প্রকোপ বাড়ছে। এ অবস্থায় বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

আর সেই শঙ্কাটি সত্যিতে রূপ নিতে পারে রবিবারের (২৩ জানুয়ারি) একটি জরুরি বৈঠকে।

জানা গেছে, এই বৈঠকে অংশ নেবেন বিএফডিসি ব্যবস্থাপনা পরিচালক, নির্বাচন কমিশনারসহ চলচ্চিত্রের বিভিন্ন সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

শনিবার (২২ জানুয়ারি) রাতে বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান। তিনি নিজেও এই বৈঠকে উপস্থিত থাকবেন।

তিনি বলেন, ‘ইতোমধ্যেই কর্তৃপক্ষ কিছু বিধিনিষেধ আমাদের পাঠিয়েছে। এছাড়া আগামীকালের সভায় সব পক্ষ যদি এফডিসির বিধিমালা মেনে চলার চূড়ান্ত সহায়তা করে তাহলেই হয়তো নির্বাচন সম্ভব। নয়তো এটি বাতিল করা হবে। এছাড়াও বৈঠকে বর্তমান পরিস্থিতি নিয়ে বিশ্লেষণ করা হবে। সেটাও অনুকূলে থাকা জরুরি। আশা করি ইতিবাচক সিদ্ধান্তই আসবে।’

এদিকে জানা যায় বিএফডিসি কেপিআই ভুক্ত এরিয়া হওয়ায় নির্বাচনের দিন মোবাইল কোর্ট বসানোর বিশেষ ব্যবস্থার কথা ভাবা হচ্ছে। যার মাধ্যমে চলচ্চিত্রের শিল্পী সমিতির সদস্য ছাড়া নির্বাচনের দিন কাউকে প্রবেশ করতে দেওয়া হবে না।

এদিকে শনিবার এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার পীরজাদা হারুন বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনে চলছি। সুরক্ষার বিষয়টি নিশ্চিত করছি। এখন পর্যন্ত নির্বাচন স্থগিত করার ব্যাপারে কোনও নির্দেশনা আমাদের কাছে আসেনি। যদি আসে তাহলে অবশ্যই সরকারের নির্দেশ মেনে নেব আমরা।’

২৮ জানুয়ারি (শুক্রবার) অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২০২৪ মেয়াদের নির্বাচন।  

গত দুই মেয়াদের মতো এবারও মিশা-জায়েদ প্যানেলে দিয়েছেন। অন্যদিকে, কাঞ্চন-নিপুণ দিয়েছেন আরেকটি প্যানেল।