এ সপ্তাহের ছবি

যেসব প্রেক্ষাগৃহে দেখা যাচ্ছে ‘গুণিন’ ও ‘শিমু’

অনেক দিন পর আজ (১১ মার্চ) একসঙ্গে মুক্তি পেলো দুটি উল্লেখযোগ্য সিনেমা। একটি গিয়াস উদ্দিন সেলিমের ‘গুণিন’, অন্যটি রুবাইয়াত হোসেনের ‘শিমু’।

এরমধ্যে পরীমণি-রাজ অভিনীত ‘গুণিন’ মুক্তি পেয়েছে ২০টি প্রেক্ষাগৃহে। এতে আরও অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, ইরেশ যাকের, মোস্তফা মনওয়ারসহ অনেকেই।

এই সিনেমার গল্প গ্রামীণ ওঝা রজব আলী গুণিনকে নিয়ে। তার আধ্যাত্মিক ক্ষমতা ছিল। এই ক্ষমতার জোরে গ্রামে তাঁর বিশাল প্রভাব। তার তিন নাতি- রহম, আলী ও রমিজ। গুণিনের রহস্যজনক মৃত্যুর পরবর্তী পরিস্থিতিতে তার দুই নাতি তথা আপন দুই ভাইয়ের মধ্যে দ্বন্দ্ব ও ত্রিভুজ প্রেমের গল্পই এই চলচ্চিত্রের মূল উপজীব্য।

অন্যদিকে, মাত্র ৭টি প্রেক্ষাগৃহে উঠেছে রিকিতা নন্দিনী শিমু অভিনীত ‘শিমু’। বাংলাদেশে নারীর ক্ষমতায়নে ও আত্মনির্ভরশীলতা অর্জনে পোশাকশিল্পের যে ভূমিকা, তার আলোকে দৃঢ়চেতা নারী পোশাকশ্রমিকদের সংগ্রাম ও সাফল্যের গল্প বলা হয়েছে এই সিনেমায়।

‘শিমু’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নভেরা হোসেন, দীপান্বিতা মার্টিন, পারভীন পারু, মায়াবি মায়া, মোস্তফা মনওয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি, সামিনা লুৎফা প্রমুখ। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।