X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১
কান উৎসব ২০২৪

ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক

জনি হক, কান (ফ্রান্স থেকে)
জনি হক, কান (ফ্রান্স থেকে)
১৬ মে ২০২৪, ০৫:১২আপডেট : ১৬ মে ২০২৪, ১৩:০৯

কান চলচ্চিত্র উৎসবে ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ দেখানোর ৯ বছর পর ভূমধ্যসাগরের তীরেই এলো এর বহুল প্রতীক্ষিত প্রিক্যুয়েল ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। রুদ্ধশ্বাস অ্যাকশনে ভরপুর চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার দেখে দর্শকরা টানা ছয় মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন। বুধবার (১৫ মে) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা) পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে প্রতিযোগিতার বাইরে ছিল এর প্রদর্শনী। 

অস্ট্রেলিয়ার জর্জ মিলারের পরিচালনায় তরুণী ফিউরিওসা চরিত্রে অভিনয় করেছেন আনিয়া টেলর-জয়। দর্শকদের করতালির সময় তিনি ক্যামেরায় চুম্বন উড়িয়ে দেন। ছবিটিতে খলচরিত্রে দেখা গেছে ক্রিস হেমসওয়ার্থকে। দর্শকদের টানা অভিবাদন পেয়ে অশ্রুসজল দৃষ্টিতে তাকিয়ে ছিলেন অস্ট্রেলিয়ান এই তারকা। 

ছয় মিনিটের করতালি শেষে জর্জ মিলার বলেন, ‘আমরা ছবিটির জন্য কঠোর পরিশ্রম করেছি। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ।’

কান উৎসবের সঙ্গে জর্জ মিলারের সম্পর্কটা নিবিড়। ১৯৯৯ সালে মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকদের মধ্যে ছিল তার নাম। ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ২০১৫ সালে প্রতিযোগিতার বাইরে স্থান পায়। ২০১৬ সালে মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান হন তিনি। সর্বশেষ ২০২২ সালে তার পরিচালিত ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং’ দেখানো হয় প্রতিযোগিতার বাইরে।

লালগালিচায় টিম ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’ ক্রিস হেমসওয়ার্থ ও আনিয়া টেলর-জয় উভয়ে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরের সামনে বিছানো লালগালিচায় পা রাখার আগে ঝকঝকে দামি গাড়ি থেকে নেমে সড়কের ধারে অপেক্ষমাণ অনেক ভক্তকে অটোগ্রাফ ও সেলফি বিলিয়েছেন। তবে ছেলেদের জন্য বাধ্যতামূলক ড্রেস কোড ভেঙেছেন সাদা টাক্সেডো জ্যাকেট পরা ‘থর’ তারকা ক্রিস হেমসওয়ার্থ। তিনি নিজের বো-টাই ভুলে অস্ট্রেলিয়ায় ফেলে এসেছেন!

‘ম্যাড ম্যাক্স’ ফ্রাঞ্চাইজের পঞ্চম কিস্তি ‘ফিউরিওসা: অ্যা ম্যাড ম্যাক্স সাগা’। ওয়ার্নার ব্রাদার্সের পরিবেশনায় আগামী ২৪ মে যুক্তরাষ্ট্রের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এটি। আশা করা হচ্ছে, ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’-এর ৩৮ কোটি ডলার আয়কে ছাড়িয়ে যাবে নতুন পর্ব। এর বাজেট ১৬ কোটি ৮০ লাখ ডলার। 

‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’-এর প্রিক্যুয়েল হিসেবে ১৫-২০ বছর আগের গল্প থাকছে নতুন পর্বে, যখন পৃথিবীতে পরিবেশ বিপর্যয়ের পর অল্প বয়সী মেয়ে ফিউরিওসাকে ছিনিয়ে নিয়ে যায় লুটেরা বাহিনী। কিন্তু সে হাল ছাড়ে না। অসংখ্য বিপজ্জনক শত্রুকে মোকাবিলা করে বর্জ্যভূমির মধ্য দিয়েই ঘরে ফেরার রুদ্ধশ্বাস সংগ্রামে নামে মেয়েটি। 

লালগালিচায় ‘ওয়াইল্ড ডায়মন্ড’ মূল প্রতিযোগিতা

বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ‘ওয়াইল্ড ডায়মন্ড’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। এটি ফ্রান্সের আগাত রিদাঁজে পরিচালিত প্রথম চলচ্চিত্র। সমসাময়িক রিয়েলিটি টিভি অনুষ্ঠানের প্রতি তরুণ-তরুণীদের আগ্রহকে কেন্দ্র করে নারীকেন্দ্রিক গল্প নিয়ে তৈরি হয়েছে এটি। গল্পের প্রধান নারী চরিত্রের মনোভাব সমাজের শ্রেণিবৈষম্যের বিরুদ্ধে। একই ভেন্যুতে রাত ১০টা ৩০ মিনিটে ছিল সুইডেনের মান্নেস ফন হোর্ন পরিচালিত সাদাকালো ছবি ‘দ্য গার্ল উইথ দ্য নিডেল’।

‘সেভেন সামুরাই’-এর একটি দৃশ্য ‘সেভেন সামুরাই’র ৭০ বছর পূর্তি

এবারের আসরের অফিসিয়াল পোস্টারে স্থান পেয়েছে জাপানের প্রয়াত কিংবদন্তি পরিচালক আকিরা কুরোসাওয়ার ‘র‌্যাপসোডি ইন অগাস্ট’ চলচ্চিত্রের একটি দৃশ্য। তার আরেক মাস্টারপিস ‘সেভেন সামুরাই’ (১৯৫৪) মুক্তির ৭০ বছর পূর্তি হলো। এ উপলক্ষে কান ক্ল্যাসিকস বিভাগে দ্যুবুসি থিয়েটারে স্থানীয় সময় সকাল ৯টায় ছিল এর প্রদর্শনী। এটি ফোরকে রেজোল্যুশনে পুনরুদ্ধার করেছে তোহো স্টুডিওস। 

ধ্রুপদি ছবির বিভাগে পালে দে ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে বুধবার স্থানীয় সময় দুপুর ২টা ৪৫ মিনিটে স্পেনের মনচো আরমেন্দারি পরিচালিত ‘তাসিও’ (১৯৮৪) এবং বিকাল ৫টায় দেখানো হয় রেমোঁ দেপারদোঁ পরিচালিত ‘দ্য ডেকলিক ইয়ারস’ (১৯৮৪)। এছাড়া পালে দে ফেস্টিভ্যাল ভবনের আনিয়েস ভারদা থিয়েটারে স্থানীয় সময় রাত ৮টা ১৫ মিনিটে ছিল অস্কারজয়ী আমেরিকান অভিনেত্রী ফেই ডুনাওয়ের ওপর নির্মিত প্রথম প্রামাণ্যচিত্র ‘ফেই’। এটি পরিচালনা করেছেন ফ্রান্সের লোরোঁ বুজোরোঁ। 

ফটোকলে টিম ‘হোয়েন দ্য লাইট ব্রেকস’ আঁ সাঁর্তে রিগার উদ্বোধন

পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে আঁ সাঁর্তে রিগার উদ্বোধন হয়। অফিসিয়াল সিলেকশনের এই বিভাগের উদ্বোধনী চলচ্চিত্র ছিল আইসল্যান্ডের রুনার রুনারসন পরিচালিত ‘হোয়েন দ্য লাইট ব্রেকস’।

সাগরপাড়ে ‘মি টু’ আন্দোলন

ভূমধ্যসাগরের তীরে খোলা আকাশের নিচে বুধবার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে দেখানো হয় ফরাসি পরিচালক জুডিথ গোদরেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মি টু’। একই দিন আঁ সাঁর্তে রিগা বিভাগের উদ্বোধনী আয়োজনে ১৭ মিনিটের এই ছবির প্রদর্শনীতে ছিলেন তিনি। এর নামকরণে বিশ্ব চলচ্চিত্রে যৌন হেনস্তার শিকার নারীদের নীরবতা ভাঙার আন্দোলনকে তুলে ধরা হয়েছে। এতে বিভিন্ন অংশ বর্ণনা করেছেন জুডিথের মেয়ে তেস বার্তেলেমি। জুডিথ গোদরেশ ‘মি টু’র পর সিনেমা দ্যু লা প্লাশ বিভাগে দেখানো হয় ‘সাইলেক্স অ্যান্ড দ্য সিটি’। ফ্রান্স ও বেলজিয়ামের ১ ঘণ্টা ২০ মিনিটের অ্যানিমেটেড ছবিটি পরিচালনা করেছেন জ্যঁ-পল গিঁগে ও জুলিয়েন বেরজোঁ। ২০০৯ সাল থেকে পাঠকপ্রিয়তা পেয়েছে কমিক বুক সিরিজ ‘সাইলেক্স অ্যান্ড দ্য সিটি’। এটি অবলম্বনে এবারই প্রথম পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র তৈরি হলো।

মেরিল স্ট্রিপের আড্ডা

বুধবার স্থানীয় সময় দুপুর ২টা ৩০ মিনিটে পালে দে ফেস্টিভ্যাল ভবনের দ্যুবুসি থিয়েটারে বিশেষ আড্ডায় নিজের বর্ণাঢ্য ক্যারিয়ারের অভিজ্ঞতা ভাগাভাগি করেন তিনবার অস্কারজয়ী মেরিল স্ট্রিপ। আগের দিন উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানসূচক স্বর্ণপাম পেয়েছেন ৭৪ বছর বয়সী এই অভিনেত্রী। 

সমান্তরাল বিভাগ

ডিরেক্টরস ফোর্টনাইট বিভাগে বুধবার থিয়েটার ক্রজেটে দেখানো হয়েছে ফ্রান্সের সোফি ফিলিয়ের পরিচালিত ‘দিস লাইফ অব মাইন’।

/এমএম/
সম্পর্কিত
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
বিনোদন বিভাগের সর্বশেষ
মাতৃহারা হলেন অভিনেতা জামিল
মাতৃহারা হলেন অভিনেতা জামিল
এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
কান উৎসব ২০২৪এ আর রাহমানের মুখে লালন ফকির থেকে শেখ হাসিনা...
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!