গোয়া থেকে গ্রেফতার ইউটিউবার রোদ্দুর রায়

গোয়া থেকে গ্রেফতার করা হলো বিতর্কিত ইউটিউবার রোদ্দুর রায়কে। সম্প্রতি ফেসবুক লাইভে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্পর্কে কটুবাক্য করেছিলেন তিনি। 

এরপরই তার বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করা হয়। তবে গ্রেফতারের কয়েক ঘণ্টা আগেই ফেসবুকে এসে পোস্ট দেন রোদ্দুর। এই পোস্টে তিনি লেখেন, ‘কেস দাও মোরে... কেস দাও আরও... বন্ধ রাখিয়ো কারাগারে... কমেডির বিটে বাজিবেই ডিজে...।’

মঙ্গলবার (৭ জুন) পরিচালক কৌশিক মুখোপাধ্যায় ওরফে ‘কিউ’ ফেসবুকে রোদ্দুরের গ্রেফতার হওয়ার খবর জানান।

প্রসঙ্গত, নেটমাধ্যমে মমতা ও অভিষেকের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য করার বিষয়ে শনিবার তৃণমূলের মুখপাত্র হিসেবে পরিচয় দিয়ে চিৎপুর থানায় অভিযোগ দায়ের করেন ঋজু দত্ত। তিনি রোদ্দুরের বিরুদ্ধে কড়া শাস্তির দাবিও জানান। 

ঋজুর অভিযোগ ছিল, রোদ্দুর সাম্প্রতিককালে নেটমাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা ও অভিষেক সম্পর্কে কুরুচিকর ভাষা ব্যবহার করেছেন। পাশাপাশি আপত্তিকর ভাষায় আক্রমণ করেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, কলকাতার নগরপাল-সহ কলকাতা ও রাজ্য পুলিশ প্রশাসনকেও।

এই বিষয়ে রোদ্দুরের সঙ্গে যোগাযোগ করেছিল আনন্দবাজার অনলাইন। তখন তিনি বলেন, ‘এফআইআর দায়ের হয়েছে সেটা শুনেছি। এখনই কোনও প্রতিক্রিয়া দেবো না।’

রোদ্দুর রায়ের আসল নাম অনির্বাণ রায়। তিনি একসময় দিল্লির নয়ডাতে আইটি সেক্টরে চাকরি করতেন। পরে চাকরি ছেড়ে আবার পড়াশোনার মধ্যে ফিরে আসেন। রোদ্দুর রায় গবেষণাও করেছেন। তার গবেষণার বিষয়বস্তু ছিল চেতনা বিজ্ঞান। এখন তিনি যে অবিরাম গান এবং কবিতার বিকৃতি ঘটিয়ে চলেছেন, সেটাও আসলে তার গবেষণারই বিষয়বস্তু।

একাধারে ইউটিউবার, কবি, লেখক, গায়ক রোদ্দুর রায়ের রয়েছে অনেক গুণাগুণ। তবে নেটিজেনরা তাকে কার্যত যে বিষয়ের জন্য মনে রেখেছেন তা হলো রবীন্দ্রনাথের গান এবং কবিতার বিকৃতি ঘটিয়েছেন তিনি। তার এই কীর্তিতে গর্জে উঠেছিলেন বাঙালিদের একাংশ, একইসঙ্গে মজাও পেয়েছিলেন অনেকে।

সূত্র: এবিপি