হাজরার প্রদর্শনীতে আফজাল হোসেন

অক্ষর বিন্যাসের দৃষ্টিকোণ থেকে বাংলা হরফকে নান্দনিক ও ব্যবহারিকভাবে বিশ্লেষণ করতে শিল্পী সব্যসাচী হাজরার ‘ব্রাহ্মী থাকে বাংলা’ শীর্ষক প্রদর্শনী শুরু হয়েছে। ঢাকার ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে চলছে এই আয়োজন।

মঙ্গলবার (১৪ জুন) বিকালে প্রদর্শনীটির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন অভিনেতা-চিত্রশিল্পী আফজাল হোসেন, কার্টুনিস্ট শিশির ভট্টাচার্য্য, স্থপতি-নির্মাতা-সংগীতশিল্পী এনামুল করিম নির্ঝর, সংগীতশিল্পী রাহুল আনন্দ, ছড়াকার আমিরুল ইসলাম এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ফ্রঁসোয়া ঘ্রোজঁ।

অনুষ্ঠানে সব্যসাচী হাজরার ‘অ–ইন দ্য কোয়েস্ট অব বাংলা টাইপোগ্রাফ’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচনেও অংশ নেন অতিথিরা। বইটিতে তরুণ শিল্পীদের জন্য বাংলা অক্ষর বিষয়ে নিজের অনুসন্ধানের অভিজ্ঞতা তুলে ধরেছেন লেখক। এটি যৌথভাবে প্রকাশ করেছে কথাপ্রকাশ ও নোকতা।

সব্যসাচী হাজরার মতে, ‘মুখের ভাষার মতো লেখার হরফও প্রতিনিয়ত রূপ বদলায়। সময়, প্রযুক্তি, মাধ্যম, প্রয়োগ, বৈষয়িক বোঝাপড়া ও নন্দনতাত্ত্বিক নিরীক্ষার মধ্য দিয়ে ভিন্নতা পায় হরফের আদল ও ব্যঞ্জনা। প্রযুক্তির বিকাশের সঙ্গে দৈনন্দিন জীবনে হাতে লেখার প্রয়োজন সীমিত হয়ে আসছে। কিন্তু হস্তাক্ষর ও লেখাঙ্কনের অনুশীলন অক্ষর বিন্যাস সংশ্লিষ্টদের জন্য খুবই জরুরি। মুদ্রিত বাংলা অক্ষরের প্রমিতরূপ বিগতকালের হস্তাক্ষরের অনুকরণেই গৃহীত। অক্ষর বিন্যাসের বহুমাত্রিক সম্ভাবনা নিয়ে চর্চার প্রয়োজনে বাংলা অক্ষরের প্রমিত রূপকে প্রকৃতভাবে চেনা, জানা ও আত্মস্থ করার তাগিদে আমার এই প্রয়াস।’

সব্যসাচী হাজরা উল্লেখ করেন–বাংলাদেশের সুবর্ণজয়ন্তী, ভাষা আন্দোলনের সত্তর বছর ও ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদ্বিশতবার্ষিকীর সন্ধিক্ষণে এই প্রকাশনা ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সহযোগিতায় প্রদর্শনী ২৫ জুন পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। সপ্তাহের প্রতি সোম থেকে শনিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।