পরাণ: হলজুড়ে হাউজফুল আনন্দ

ঈদের তিন সিনেমার মধ্যে প্রশংসা ও হল রিপোর্টে প্রথম সপ্তাহে এগিয়ে আছে রায়হান রাফীর ‘পরাণ’। ছবিটিকে ঘিরে ক্রমশ দর্শক-আগ্রহ বাড়ছে। এ কারণে রাজধানীর বিভিন্ন হলে সিনেমাটির শো সংখ্যা বাড়ানো হয়েছে দ্বিগুণ। ‘পরাণ’ যেসব হলে চলছে, সেখানে উঠেছে দর্শক জোয়ার। দীর্ঘ সময়ের দর্শক খরা থেকে এবার প্রেক্ষাগৃহগুলো বেরিয়ে আসছে ‘হাউজফুল’ আনন্দ নিয়ে। 

শুক্রবার (১৫ জুলাই) থেকে ঢাকার বাইরে নতুন করে আরও বেশি সিনেমা হল পেতে যাচ্ছে লাইভ টেকনোলজি প্রযোজিত ছবিটি।

স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি, সীমান্ত সম্ভার ও সনি স্কয়ার-এ ‘পরাণ’ দেখতে দর্শকের উপচে পড়া ভিড় হচ্ছে বলে জানিয়েছেন এর প্রধান বিপণন কর্মকর্তা মেজবাহ উদ্দিন।

তিনি বলেন, ‌‘বুধবার (১৩ জুলাই) থেকে সিনেপ্লেক্সের তিনটি শাখায় ছবিটির দুটি করে শো বাড়ানো হয়েছে। দর্শকের চাপ অতিরিক্ত লক্ষ করছি। আমি নিজেও সিনেমাটি দেখে মুগ্ধ হয়ে ফেসবুকে লিখেছি।’

বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে টিকিটের লাইনযমুনা ফিউচার পার্কের ব্লকবাস্টার সিনেমাসের চিত্রও একই। ঈদের দিন থেকে একটি করে শো থাকলেও বুধবার থেকে তিনটি করে শো চলছে সেখানে। কর্তৃপক্ষ জানায়, দর্শকের আগ্রহের কারণে তারা শো বাড়িয়েছে।

ব্লকবাস্টারের হেড অব অপারেশন রাজু জানান, এখন থেকে রোজ ‘পরাণ’-এর তিনটি করে শো চলবে।

এদিকে কেরানীগঞ্জের নতুন মাল্টিপ্লেক্স লায়ন সিনেমাসের চিত্রও একই। হল কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার (১২ জুলাই) প্রথমবার হলটি ‌‘হাউজফুল’-এর তৃপ্তি পেয়েছেন ‘পরাণ’ সিনেমা দিয়েই। এছাড়াও চট্টগ্রাম, খুলনা, গাজীপুর ও ময়মনসিংহ থেকেও একই প্রতিচ্ছবি মিলছে।  

ছবিটি পরিবেশনা করছে অভি কথাচিত্র। প্রতিষ্ঠানের কর্ণধার জাহিদ হাসান অভি বলেন, ‘‘সপ্তাহ না যেতেই পরাণ-এর হল বাড়ছে। ঈদের সিনেমা হিসেবে আগে এমনটা হয়নি। মুক্তির পাঁচ দিনের মাথায় নতুন কিছু হলে পরিবেশিত হতে যাচ্ছে ‘পরাণ’। আগামী শুক্রবার থেকে ঈদের অন্য সিনেমা নেমে সিরাজগঞ্জ, সাভার সেনানিবাসসহ আরও সাত-আটটি হলে নতুন করে ‘পরাণ’ উঠবে।’’

‘পরাণ’ প্রযোজক ইয়াসির আরাফাত বলেন, ‘‘আমরা অফিসিয়ালি একবারও আওয়াজ দিইনি কিংবা প্রমোশন বিষয়ে উল্লেখ করার মতো অর্থও খরচ করিনি। সিনেমাপ্রেমীরা প্রত্যেকে যে যার জায়গা থেকে ‘পরাণ’ পছন্দ করে বিনা স্বার্থে নিজেদের মতো করে সারা দেশে ছড়িয়ে দিয়েছেন। আমরা এটাই বিশ্বাস করেছি। কারণ, কনটেন্ট ঠিক থাকলে দর্শকরা সেটার মূল্যায়ন করবেই।’’

নির্মাতা রাফী, তিন শিল্পী রাজ, মিম ও ইয়াশছবিটির নির্মাতা রায়হান রাফীর ভাষ্যটাও একই। ছবিটি মাত্র ১১টি হলে মুক্তি প্রসঙ্গে বলেছিলেন, ‘আমরা ইচ্ছে করেই হল সংখ্যা কমের মধ্যে রেখেছি। আশা করছি দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে পুরো বাংলাদেশ কাভার করবো।’ এখনই সপ্তাহ ঘোরার আগেই সেই প্রতিচ্ছবি মিলছে।
 
দেশজুড়ে আলোচিত একটি ঘটনার ছায়া অবলম্বনে তৈরি হয়েছে ‌‘পরাণ’। এতে কেন্দ্রীয় ভূমিকায় আছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ ও ইয়াশ রোহান।

এবার ঈদুল আজহায় মুক্তি পেয়েছে তিনটি সিনেমা। এরমধ্যে ১০৯টি প্রেক্ষাগৃহে চলছে অনন্ত জলিল প্রযোজিত ও অভিনীত ‘দিন দ্য ডে’, ২৪টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত ‘সাইকো’ এবং রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ মুক্তি পেয়েছে ১১টি প্রেক্ষাগৃহে। এরমধ্যে সরেজমিন ঈদের চতুর্থ দিনে এসে দর্শক সাড়ায় ‘পরাণ’ এগিয়ে অন্য দুটি ছবি থেকে।একটি দৃশ্যে মিম ও ইয়াশ