মিঠু-পারশার প্রথম গান

চিত্রশিল্পী এম আই মিঠু গানেও সমান পরিচিত কণ্ঠ। বিপরীতে এ প্রজন্মের জনপ্রিয় সোশাল হ্যান্ডেল গার্ল পারশা। দুজনে প্রথমবার এক হলেন ‘ডুব সাঁতারু’ গানের মাধ্যমে।

ডুবেও আমি কাটবো সাঁতার, ডুব সাঁতারু হয়ে/ ঘুমেও আমি থাকবো জেগে, তোমার দিকে চেয়ে। এমন রোমান্টিক কথার গানটি কণ্ঠে তুলেছেন দুজনে। লালন লোহানির লেখায় গানটির সুর করেছেন নাজির মাহমুদ। সংগীতায়োজন করেছেন জাহিদ বাশার পংকজ। গানটির কথা-সুরের রেশ ধরে নির্মাণ হয়েছে একটি ভিডিও। বিবি ব্যান্ডের উদ্যোগে এই ভিডিওতে দেখা যাবে কণ্ঠশিল্পী মিঠুর বিপরীতে অভিনেত্রী দোলন দে’কে।  

১৬ আগস্ট গানচিত্রটি মুক্তি পাচ্ছে সংগীতার ইউটিউব চ্যানেলে।
 
মিঠু বলেন, ‘‘করোনা মহামারি আর পেশাগত ব্যস্ততার কারণে জমে গেছে অনেক গান। সেগুলোই এবার ধারাবাহিকভাবে প্রকাশের উদ্যোগ নিয়েছি। যার শুরুটা হচ্ছে ‘ডুব সাঁতারু’ দিয়ে। আশা করি সবার ভালো লাগবে গানটি।’ 

দুই দশকে এম আই মিঠুর প্রথম একক অ্যালবাম ‘স্বপ্ন আকাশ’। দ্বিতীয় একক ‘স্বপ্নের সাইকেল’। সব মিলিয়ে প্রায় ২৫০টি মৌলিক গানে কণ্ঠ দিয়েছেন মিঠু।

সংগীত শিল্পীর বাইরে এম আই মিঠুর বড় পরিচয় চিত্রশিল্পী হিসেবে। করোনাকালে সবাই যখন ঘরবন্দি মিঠু তখন দুইশ’র বেশি ছবি এঁকেছেন। শেষ করেছেন ২০টি ভাস্কর্যের কাজ। এ পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মিঠুর ৯টি একক এবং এ বছর শিল্পকলা একাডেমি আয়োজিত জাতীয় ভাস্কর্য প্রদর্শনীতে অংশগ্রহণ করে  নিজের ক্যারিয়ারের ৫৯তম গ্রুপ প্রদর্শনীতে নাম লেখান।

তার ইচ্ছা দ্রুত সময়ে দেশ বা বিদেশে দশম একক প্রদর্শনী করার।

এছাড়া মিঠু তার প্রতিষ্ঠিত চ্যারিটি সংগঠন ‘দুস্থ কল্যাণ সংস্থা পাঁচবিবি’ (DKSP) নিয়ে অসহায় সুবিধা বঞ্চিতদের নিয়ে প্রায় ১৬ বছর কাজ করে চলেছেন নিরলস।