কোক স্টুডিও বাংলায় বাপ্পা-অদিতির মেলবন্ধন

কোক স্টুডিও বাংলায় এবার কণ্ঠের মেলবন্ধন হলো দেশের অন্যতম রবীন্দ্রসংগীতশিল্পী অদিতি মহসিন এবং ব্যান্ড ও আধুনিক গানের তারকা শিল্পী বাপ্পা মজুমদারের। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানানোর জন্য তারা কণ্ঠ দিলেন ‘আনন্দধারা’ গানটি।  

দ্বৈত কণ্ঠের এই গানটিকে নতুন সংগীতায়োজনের সাথে উপস্থাপন করেছেন প্রযোজক শায়ান চৌধুরী অর্ণব। এতে শাস্ত্রীয় ও আধুনিক বাদ্যযন্ত্র ব্যবহার করা হয়েছে। যা প্রকাশ হয়েছে ৭ আগস্ট।

সংগীত প্রযোজক হিসেবে গানটিতে শায়ান চৌধুরী অর্ণব নতুন কিছু করতে চেয়েছেন। পাইথন কোডিং-এর মাধ্যমে সাইকেডেলিক সিন্থ ও ডিপ হাউজ বিটসের মাধ্যমে তিনি সম্পূর্ণ ভিন্ন ধরনের শব্দ তৈরি করেছেন। রাগ মালকোষের ওপর ভিত্তি করে সৃষ্টি করা গানটিতে বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা এবং আধুনিক ও ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্রের সংমিশ্রণ ঘটেছে। বিভিন্ন ধরনের চিন্তাধারার একত্রিত হওয়ার মাধ্যমে সৃষ্টি হয় রিয়েল ম্যাজিক। এ যুগের তরুণদের পছন্দের কথা মাথায় রেখে গানটিকে আধুনিকভাবে সাজালেও রবীন্দ্রনাথের সর্বজনীন সত্তা ও বাণীর গভীরতাকে অক্ষুণ্ণ রেখেছেন বলেই দাবি করেছেন অর্ণব। 

তিনি মনে করেন, ‘গানটি শুধু রবীন্দ্রনাথের অতুলনীয় সৃষ্টিকেই উদযাপন করে না। এই মহাবিশ্বের জাদুকরী বিশালতার কথাও এখানে উঠে এসেছে। এই ঐশ্বরিক সুরই আনন্দধারা।’

বাপ্পা মজুমদার বলেন, ‘রবীন্দ্রসংগীত পরিবেশন করা আমার জন্য সবসময়ই আনন্দের ব্যাপার। সাথে কোক স্টুডিও বাংলার ম্যাজিক মিলে এবার ভিন্ন ধরনের একটি অভিজ্ঞতা হয়েছে, যা আমি খুবই উপভোগ করেছি। এই গানে আমরা কিছু বিষয়কে তুলে ধরেছি। আমি নিশ্চিত, দর্শক-শ্রোতারা গানটি শুনে প্রশান্তি অনুভব করবেন।’