থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে শিরোনামহীন!

গত ১৫ দিন ধরে থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ডে ঘুরে বেড়াচ্ছেন ‘শিরোনামহীন’ সদস্যরা। ব্যাংকক শহরের নিয়ন আলোতেও মিলছে তাদের দেখা। তবে এই সফর কনসার্টের জন্য নয়। উদ্দেশ্য দলটির নতুন অ্যালবামের ভিডিও নির্মাণ।

আগেই ঘোষিত অ্যালবামটির নাম ‘বাতিঘর’। চমক হিসেবে ১০ গানের এই অ্যালবামে প্রকাশ পেতে যাচ্ছে দলটির সর্বশেষ ও সর্বোচ্চ শ্রোতানন্দিত ‘এই অবেলায়’ গানের সিক্যুয়েল। এটি ছাড়াও অন্য গানের মধ্যে রয়েছে ‘প্রিয়তমা’, ‘বাতিঘর’, ‘নিঃশব্দপুর’, ‘কত দূর’ প্রভৃতি।

থাইল্যান্ড থেকে শিরোনামহীন প্রধান জিয়াউর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অ্যালবামটি মুক্তি পরিকল্পনা নতুন বছরের শুরুতে। সেজন্যই চলতি বছরের শেষ প্রান্তে এসে টানা শুটিং করছি আমরা। গত ১৫ দিন ধরে থাইল্যান্ডের বিভিন্ন আইল্যান্ড এবং ব্যাংকক শহরে পুরো অ্যালবামের ভিডিও শুট চলছে। দেশে ফিরবো ১৫ ডিসেম্বর।’

‘বাতিঘর’ অ্যালবামের ৯টি গানই লিখেছেন জিয়া, একটি শেখ ইশতিয়াক। সুর-সংগীতায়োজন করেছেন জিয়ার নেতৃত্বে ব্যান্ডের সদস্যরা।

শুটিংয়ের কিছু দৃশ্যএবারের গানগুলো প্রসঙ্গে জিয়া বলেন, “এবারও আমরা নানা বিষয়ে গান করার চেষ্টা করেছি। যেমন ‘প্রিয়তমা’ গানটিতে প্রেমিকার প্রতি ভালোবাসার কথা জানানো হবে। ‘বাতিঘর’ গানে আবার ভিন্ন বার্তা। এখানে আমরা বলতে চেয়েছি, বাতিঘরের কাছ থেকে আলো নিয়ে চলে যায় সবাই। ‘নিঃশব্দপুর’ গানে বোঝানোর চেষ্টা করেছি পাখিদের আকুলতা। প্রবাসীদের আবেগ-অনুভূতিকে কেন্দ্র করে তৈরি করেছি ‘কত দূর’। এভাবে প্রতিটি গানেই এমন কিছু আবেগ বা বার্তা থাকবে। কিছু প্রশ্নও রাখার চেষ্টা করেছি।”

অ্যালবামটির সব গান প্রকাশিত হওয়ার পর সেগুলো নিয়ে একটি বই প্রকাশের পরিকল্পনা রয়েছে শিরোনামহীন-এর। যেখানে ইউটিউব লিংকের কিউআর কোড যুক্ত থাকবে, যা স্ক্যান করলেই শ্রোতারা গানগুলো পেয়ে যাবেন। এর আগে দলটির সর্বশেষ ‘দ্য অনলি হেডলাইনার’ অ্যালবামটিও প্রকাশ হয়েছিল এভাবে। 

শিরোনামহীন লাইনআপ: জিয়াউর রহমান জিয়া (বেজ গিটার ও গীতিকবি), কাজী আহমেদ শাফিন (ড্রামস), শেখ ইশতিয়াক (ভোকাল), সাইমন চৌধুরী (কি-বোর্ডস) ও দীপু সিনহা (গিটার)।জিয়াউর রহমান