সিনেমায় বিগ বি’র ৫৫ বছর, উদযাপনে এআই!

বলিউড ইন্ডাস্ট্রির যদি কোনও সমার্থক শব্দ হয়, তবে সেটা অমিতাভ বচ্চন। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি দাপটের সঙ্গে কাজ করছেন হিন্দি সিনেমায়। চূড়ান্ত সাফল্য যেমন উপভোগ করেছেন, তেমনি পুরস্কার-সম্মাননার দিক দিয়েও নিজেকে করেছেন অনন্য।

১৯৬৯ সালে মুক্তি পেয়েছিল অমিতাভ বচ্চন অভিনীত প্রথম সিনেমা ‘সাত হিন্দুস্তানি’। সেই হিসেবে রূপালি পর্দায় তার ৫৫ বছর পেরিয়েছে। এই দীর্ঘ জার্নিতে তিনি কেবল নিজেই বিখ্যাত হননি, একইসঙ্গে সমৃদ্ধ করেছেন বলিউডকে।

৫৫ বছরের সিনেমা জীবন উদযাপনের জন্য আধুনিকতম প্রযুক্তির সহযোগিতা নিলেন বিগ বি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তথা এআই দিয়ে নিজের তিনটি ছবি বানিয়ে পোস্ট করেছেন অভিনেতা। যেখানে দেখা যায়, তার মাথায় সিনেমা নির্মাণের বিভিন্ন যন্ত্রাংশ ভিড় করে আছে! এর মাধ্যমে যেন তিনি বোঝালেন, গোটা জীবন ধরে সিনেমাই তার ধ্যানজ্ঞান।

ছবিগুলোর সঙ্গে অমিতাভ বচ্চন বলেছেন, ‘এই বিস্ময়কর সিনেমার বিশ্বে আমার ৫৫ বছর হলো। এবং এআই আমাকে এই উপহার দিলো।’

এআই দিয়ে বানানো ছবিতে অমিতাভ বচ্চনপোস্টটি দেখে ভক্তদের অনেকেই নস্টালজিক হয়ে যাচ্ছেন। একজন লিখেছেন, ‘আপনি অসাধারণ একজন মানুষ। অসামান্য সব দক্ষতা আপনার আছে, স্যালুট আপনাকে। আমি নিজেকে ভাগ্যবান মনে করি, আপনাকে এবং আপনার ছবি দেখতে পারছি বলে’; আরেকজনের মন্তব্য, ’৫৫ বছর ধরে সিনেমায়! তার আগে কেউ না, তার পরেও কেউ না। অপরাজেয় ৫৫ বছর। পৃথিবীর সেরা অভিনেতা।’

উল্লেখ্য, ‘সাত হিন্দুস্তানি’ ছবিটি নির্মাণ করেছিলেন খাজা আহমেদ আব্বাস। এতে আরও অভিনয় করেছিলেন মধু, উৎপল দত্ত, জালাল আঘা, আনোয়ার আলি, মধুকর ও শেহনাজ। এই ছবির একটি স্মৃতি শেয়ার করে একদা অমিতাভ বচ্চন বলেছিলেন, ‘আমি যখন ছবিটির জন্য অডিশন দিতে যাই, তখন নির্মাতা খাজা আমার জিজ্ঞেস করেন। আমি নাম-পরিচয় বলার পর তিনি সোজা আমার বাবাকে (বিখ্যাত কবি হরিবংশ রাই বচ্চন) ফোন করেন। কারণ, তার (নির্মাতা) মনে হয়েছিল, আমি বাড়িতে কাউকে না জানিয়েই ছবি করতে চলে এসেছি। পরে কথা বলে নিশ্চিত হন যে, আমি বাবাকে জানিয়েই এসেছি।’

অমিতাভ বচ্চনঅবশ্য ‘সাত হিন্দুস্তানি’র আগেও একটি সিনেমায় কাজ করেছিলেন বচ্চন। সেটা হলো মৃণাল সেন নির্মিত ‘ভুবন সোম’। তবে সেখানে কেবল ভয়েস ন্যারেটর হিসেবে ছিলেন তিনি; ক্যামেরার সামনে পাওয়া যায়নি।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস