সিরিয়ায় আইএসবিরোধী লড়াইয়ে 'দ্বিতীয় ব্রিটিশ তরুণ নিহত'

ডিন কার্ল ইভান্সসিরিয়ায় কুর্দি বাহিনীর হয়ে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর (ইসলামিক স্টেট) বিরুদ্ধে লড়াই করার সময় ডিন কার্ল ইভান্স নামের এক ব্রিটিশ তরুণ নিহত হয়েছেন বলে দাবি করেছেন তার বাবা। খবরের সত্যতা নিশ্চিত করা গেলে তিনি হবেন দ্বিতীয় ব্রিটিশ নাগরিক, যিনি আইএসবিরোধী লড়াইয়ে প্রাণ হারোলেন।
গত ২১ জুলাই মানবিজ শহরে ২২ বছর বয়সী এ তরুণ নিহত হন বলে কুর্দিদের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে নিহতের বাবা এক বিবৃতিতে ছেলের মৃত্যুর খবর নিশ্চিত করলেও কর্তৃপক্ষ এখনও ওই ব্রিটিশ তরুণের মৃত্যুর খবর নিশ্চিত করতে পারেনি।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে খবরটির সত্যতা যাচাই করা হচ্ছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, কুর্দি সামরিক বাহিনীর পিপল’স ডিফেন্স ইউনিট(ওয়াইপিজি) এর সঙ্গে যোগ দিয়ে অনেক বিদেশি স্বেচ্ছাসেবী যোদ্ধাই উত্তরাঞ্চলে আইএসের বিরুদ্ধে লড়াই করছেন। কার্ল ইভান্স তাদেরই একজন। তার মৃত্যু নিশ্চিত হলে তিনি হলেন দ্বিতীয় ব্রিটিশ নাগরিক যিনি সিরিয়ায় কুর্দিদের হয়ে আইএসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ হারালেন।
এর আগে সিরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় হাসাকাহ প্রদেশের তিল হামিস শহরের নিয়ন্ত্রণ নেওয়ার লড়াইয়ে এরিক কস্টা নামের এক ব্রিটিশ নিহত হন।
যুক্তরাজ্যভিত্তিক কুর্দিপন্থী মানবাধিকারকর্মী মার্ক ক্যাম্পবেলের বক্তব্যকে উদ্ধৃত করে বিবিসি জানায়, ২০১৫ সালে সিরিয়ায় গিয়েছিলেন ইভান্স। এরপর চলতি বছরের মার্চে আবারও সেখানে যান তিনি। মানবিজের কুর্দি বাহিনীর কাছ থেকে পাওয়া খবরের বরাত দিয়ে তিনি আরও বলেন, ‘ইভান্স সন্মুখ সারিতে থেকে লড়াই চালিয়ে যাচ্ছিলেন। হঠাৎ একটি গুলি এসে তার শরীরে বিদ্ধ হয়।’

ওয়াইপিজি থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘ইভান্স তার বন্ধু ও পশ্চিমাঞ্চলীয় কুর্দিস্তানের মানুষের হৃদয়ে ভালোবাসার বীজ বপন করেছিলেন।’

ইভান্সের বাবা ছেলের মৃত্যুর খবর নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়েছেন। সেখানে বলা হয়, ‘পরিবারের সদস্য ও বন্ধুরা তাকে মনে রাখবে... তাকে ভালোবাসবে।’

প্রসঙ্গত, সিরিয়ায় ৩০ হাজার কুর্দি বাহিনীর পক্ষে প্রায় একশ পশ্চিমা স্বেচ্ছাসেবী আইএস যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে কিছু ব্রিটিশ নাগরিকও রয়েছেন। বিপরীতে শতাধিক ব্রিটিশ নাগরিক আইএসের সঙ্গে যোগ দিয়েছে বলেও ধারণা করা হয়ে থাকে।

/এফইউ/বিএ/