জঙ্গি স্বামীকে অনুভব করেন উদ্ধারকৃত স্কুলছাত্রী!

আমিনা আলি এনকেকিনাইজেরিয়ার চিবুক থেকে জঙ্গি সংগঠন বোকো হারামের হাতে অপহৃত হয়েছিলেন দুই শতাধিক স্কুলছাত্রী। ২০১৪ সালের এপ্রিলে এ ঘটনার শিকার হন তারা। অপহৃত ওই স্কুলছাত্রীদের মধ্যে উদ্ধার হওয়া প্রথম ব্যক্তি আমিনা আলি এনকেকি। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এনকেকি জানান, তিনি এখনও তার সন্তানের পিতাকে মিস করেন। রয়টার্সের প্রতিবেদনে ওই ব্যক্তিকে একজন সন্দেহভাজন ইসলামি জঙ্গি বলা হয়েছে।

আমিনা আলি এনকেকি বর্তমানে সরকারি তত্ত্বাবধানে সন্তানসহ নাইজেরিয়ার রাজধানী আবুজায় রয়েছেন। চলতি বছরের মে মাসে বোকো হারামের হাত থেকে উদ্ধার হওয়ার পর এটাই আমিনা আলি এনকেকি’র প্রথম সাক্ষাৎকার। এই সাক্ষাৎকারে তিনি পুনরায় চিবুকে ফেরার ইচ্ছার কথা জানান।

তিন মাস আগে নাইজেরিয়ার সামবিসা বনে স্বামী-সন্তানসহ আমিনা আলি এনকেকি’র সন্ধান পায় একটি পর্যবেক্ষক গ্রুপ। তখন তাদের সন্তানের বয়স ছিল মাত্র চার মাস। এ সময় এনকেকি’র স্বামী সন্দেহভাজন জঙ্গি মোহাম্মদ হায়াতুকে গ্রেফতার করা হয়।

২১ বছরের আমিনা আলি এনকেকি বলেন, স্বামীর সঙ্গে বিচ্ছিন্ন অবস্থায় তিনি নিজেকে অসুখী মনে করছেন।

এনকেকি বলেন, আমি তাকে জানাতে চাই যে, এখনও আমি তার কথা চিন্তা করি। আমরা পৃথক অবস্থায় রয়েছি মানে এটা নয় যে, আমি তার কথা ভাবি না।

/এমপি/