বলিভিয়ায় খনি শ্রমিক নেতাসহ তিনজনের বিরুদ্ধে মন্ত্রী হত্যার অভিযোগ

বলিভিয়ায় উপ-স্বরাষ্ট্রমন্ত্রী রোদোলফো ইলানেসকে হত্যায় এক খনি শ্রমিক নেতাসহ তিনজনকে অনুষ্ঠানিকভাবে অভিযুক্ত করা হয়েছে।

উপ-স্বরাষ্ট্রমন্ত্রী রোদোলফো ইলানেস

শনিবার ধর্মঘটরত খনি শ্রমিকদের এক নেতা এবং আরও দুইজনকে উপ-স্বরাষ্ট্রমন্ত্রীকে অপহরণের পর হত্যার আনুষ্ঠানিক অভিযোগ এনেছে বলিভিয়ান সরকার। মামানি নামে ওই খনি শ্রমিক নেতার বিরুদ্ধে এর আগেও হত্যা, ডাকাতি, অপরাধী চক্র চালানো, বেআইনি অস্ত্র রাখা এবং নিরাপত্তা বাহিনীর ওপর হামলার অভিযোগ রয়েছে। সপ্তাহের শেষের দিকে মামলার শুনানি শুরু হবে।  

ইলানেসকে অপহরণের পর স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে দুই খনি শ্রমিকও নিহত হয়েছেন।

এক সময় প্রেসিডেন্ট ইভো মোরালেসের অন্যতম সমর্থক দ্য ন্যাশনাল ফেডারেশন অব মাইনিং কো-অপারেটিভস অব বলিভিয়া সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ার পর অনির্দিষ্টকালের জন্য আন্দোলনের ডাক দেয়। মঙ্গলবার থেকে খনি শ্রমিকরা পান্ডুরো মহাসড়ক অবরোধ করে আসছে।

খনি শ্রমিকদের বিক্ষোভ

খনি শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে, শ্রমিকদের আরও সুযোগ বৃদ্ধি, বেসরকারি কোম্পানিতে কাজের সুযোগ ও বড় ধরনের ইউনিয়ন করার অধিকার।

অপহৃত থাকা অবস্থায় বলিভিয়ান রেডিওকে তিনি জানান, অপহরণকারীরা তার মুক্তির জন্য সরকারকে নতুন আইন নিয়ে খনি শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসার শর্ত দিয়েছিল।

কর্মকর্তারা জানান, রোদোলফো ইলানেস ও দেহরক্ষীদের বৃহস্পতিবার অপহরণ করা হয়েছিল। রাজধানী লা পাজের দক্ষিণে পান্ডুরো শহরে সড়ক পথে মন্ত্রীর গাড়ি থামিয়ে তাকে অপহরণ করা হয়।

প্রেসিডেন্ট ইভো মোরালেসের জন্য এই ঘটনা নতুন চ্যালেঞ্জ হিসেবে সামনে এসেছে। তবে বামপন্থী মোরালেস একে ডানপন্থী বিরোধী দলের ‘রাজনৈতিক ষড়যন্ত্র’ বলে উল্লেখ করেছেন।

নিরাপত্তা বাহিনীর সঙ্গে খনি শ্রমিকদের সংঘর্ষ

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এখন আমরা যে তথ্য-প্রমাণ পাচ্ছি, তাতে দেখা যাচ্ছে, এর সঙ্গে জড়িত সরাকার উচ্ছেদের ষড়যন্ত্র।’ তবে বিরোধী দল প্রেসিডেন্টের ওই ‘ষড়যন্ত্র তত্ত্বকে’ ভিত্তিহীন ও ভুয়া বলে উল্লেখ করেছে।

বলিভিয়ার সরকার খনি শ্রমিকদের সঙ্গে কোনও আলোচনার সম্ভাবনাকে নাকচ করেছে। সেই সঙ্গে হত্যায় অভিযুক্তদের ৩০ বছরের কারাদণ্ড দেওয়া হবে বলে জানানো হয়।

রবিবার নিহত উপ-স্বরাষ্ট্রমন্ত্রী রোদোলফো ইলানেসের শেষকৃত্য অনুষ্ঠিত হবে লা পাজে।

সূত্র: রয়টার্স।

/এসএ/