এরদোয়ানকে ‘অপমানের’ মামলা খারিজ

এক জার্মান কৌতুকাভিনেতার বিরুদ্ধে অভিযোগ উঠে, তিনি তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে অপমান করেছেন। তবে জার্মান তদন্ত কর্মকর্তারা ওই অভিযোগের পক্ষে পর্যাপ্ত প্রমাণ না পাওয়ায় মামলাটি খারিজ করা হয়েছে।

রজব তাইয়্যেব এরদোয়ান

চলতি বছরের মার্চে এক টেলিভিশন অনুষ্ঠানে একটি স্যাটায়ার কবিতা পাঠ করেন কৌতুকাভিনেতা ইয়ান বোয়েমারমান। সেখানে তিনি যৌনতা সম্পর্কে বলতে গিয়ে এরদোয়ানকে উদ্ধৃত করেন।

ওই ঘটনার পর এরদোয়ান একটি মানহানির মামলা দায়ের করেন।

তবে মাইনজ শহরে ওই মামলাটির তদন্তকারীরা জানিয়েছেন, তাদের হাতে বোয়েমারমানের বিরুদ্ধে তদন্তের জন্য পর্যাপ্ত তথ্য-প্রমাণ নেই।

মঙ্গলবার এক বিবৃতিতে তদন্তকারীরা জানিয়েছেন, অপরাধ প্রমাণের জন্য যে প্রমাণাদি তাদের দরকার ছিল, তা তারা পাননি। তবে বোয়েমারমান যে ভঙ্গিতে ওই স্যাটায়ার কবিতাটি পাঠ করেছেন, তা ‘প্রশ্নবিদ্ধ’ বলেও ওই বিবৃতিতে উল্লেখ করা হয়।

ইয়ান বোয়েমারমান

চলতি বছরের এপ্রিলে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল বলেছিলেন, তার সরকার ওই কৌতুকাভিনেতাকে আইনের আওতায় নিয়ে আসবে। মের্কেল মুক্তমত প্রকাশের পক্ষে দাঁড়াননি বলেও সমালোচিত হয়েছিলেন তখন।

বোয়েমারমান একজন প্রখ্যাত জার্মান কৌতুকাভিনেতা এবং টেলিভিশন উপস্থাপক। তিনি মার্চে জেডডিএফ টেলিভিশনে ওই স্যাটায়ার কবিতাটি পাঠ করেছিলেন।

বোয়েমারমানের বিরুদ্ধে জার্মান ক্রিমিনাল কোড ১০৩ ধারা অনুযায়ী কোনও বিদেশি রাষ্ট্রের সরকার বা রাষ্ট্রপ্রধানকে অপমানের অভিযোগ আনা হয়েছিল। এই ধারাটি জার্মানিতে খুব অল্পই ব্যবহৃত হওয়ার ইতিহাস রয়েছে।

সূত্র: বিবিসি।

/এসএ/