উত্তর কোরিয়ার ওপর চাপ জোরালো করবে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র

korea

দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র বিষয়ে চাপ জোরালো করতে সম্মত হয়েছে। এই তিন রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা টোকিওতে একটি বৈঠক করার পর এ ঘোষণা দিয়েছেন।

সেপ্টেম্বরে উত্তর কোরিয়া পঞ্চম ও সর্ববৃহৎ পারমাণবিক পরীক্ষাটি সম্পন্ন করেছে। উত্তর কোরিয়া দাবি করেছে, পারমাণবিক অস্ত্রে তারা এতটাই উন্নতি করেছে যে দীর্ঘ বিস্তারের রকেট দিয়ে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত করার ক্ষমতাও অর্জন করেছে তারা।

টোকিওর ওই বৈঠকের পর যুক্তরাষ্ট্রের ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘আমরা উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র ধারণ করেত দেবো না।’

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তা জেমস ক্ল্যাপার বলেন, “উত্তর কোরিয়ার নেতারা ‘প্যারানয়েড’ এবং তারা পারমাণবিক অস্ত্রকেই নিজেদের ‘টিকে থাকার টিকিট’ মনে করছেন।”

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে ২০০৬, ২০০৯ ও ২০১৩ সালে তিন দফায় এবং এ বছর জানুয়ারিতে চতুর্থ পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষা চালায় পিয়ংইয়ং। ২০০৬ সালে প্রথম পারমাণবিক পরীক্ষা চালানোর পর উ. কোরিয়ার ওপর এ পর্যন্ত পাঁচবার নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।  

সূত্র: বিবিসি

/ইউআর/