মোজাম্বিকে জ্বালানিবাহী ট্রাকে বিস্ফোরণ, নিহত ৭৩

মোজাম্বিকের ম্যাপআফ্রিকান দেশ মোজাম্বিকে একটি জ্বালানিবাহী ট্রাকে ভয়াবহ বিস্ফোরণে অন্তত ৭৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১০০রও বেশি। মোজাম্বিকের সরকারি সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে। বৃহস্পতিবার মালাউয়ি থেকে বন্দর শহর বেইরার দিকে যাচ্ছিল ট্রাকটি।
মোজাম্বিক সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, দেশের পশ্চিমে টেটে প্রদেশের একটি গ্রামে স্থানীয় মানুষ ট্রাক থেকে পেট্রোল নেওয়ার চেষ্টা করছিলেন। তখন হঠাৎ ট্রাকটি বিস্ফোরিত হয়। তবে তদন্ত শুরুর ঘোষণা দিতে গিয়ে দেশটির তথ্য মন্ত্রণালয়ের পরিচালক জোয়াও মানাসেস বলেছেন, এমনও হতে পারে যে স্থানীয়রাই ট্রাকটিতে আগুন ধরিয়ে দিয়েছে।
অবশ্য, অন্য একটি খবরকে উদ্ধৃত করে বিবিসি বলছে, ট্রাকটি দুর্ঘটনার কবলে পড়েছিল। পরে স্থানীয়রা সেখান থেকে জ্বালানি সংগ্রহের চেষ্টা করে। আর তখনই ট্রাকটি বিস্ফোরিত হয়।  
মোজাম্বিক বিশ্বের অন্যতম দরিদ্র দেশগুলোর একটি। এখানকার মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি অর্থাৎ ২ কোটি ৪০ লাখ মানুষ দারিদ্রসীমার নীচে বাস করেন। ১৯৭৫ সালে পর্তুগাল থেকে স্বাধীনতা লাভ করে মোজাম্বিক। এরপর ১৬ বছর ধরে চলা গৃহযুদ্ধ ১৯৯২-এ শেষ হলেও তখন থেকেই মারাত্মক আর্থিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন এখানকার মানুষ। কিছুদিন আগে সরকার জ্বালানির দাম বাড়িয়ে দেয়। ডলারের তুলনায় স্থানীয় মুদ্রা মেটিক্যাল-এর মানও অনেকটাই পড়েছে। তা ছাড়া সরকারের সঙ্গে ক্ষমতা ভাগ করে নেওয়ার চেষ্টায় সাবেক বিদ্রোহীরা আবার অস্ত্র ধরার হুমকি দেওয়ায় নতুন করে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়েছে। বহু জায়গায় সংঘর্ষও শুরু হয়েছে সরকারপক্ষ ও বিদ্রোহীদের মধ্যে।

/এফইউ/