ম্লাদিচের যাবজ্জীবন কারাদণ্ড নিশ্চিত করতে চান যুদ্ধাপরাধ আদালতের আইনজীবীরা

রাদোভান কারাদজিচের সঙ্গে ম্লাদিচনেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতের আইনজীবীরা বলেছেন, ১৯৯০-এর দশকে বসনিয়ার গণহত্যায় অভিযুক্ত রাটকো ম্লাদিচের অবশ্যই যাবজ্জীবন কারাদণ্ড হওয়া উচিত। এর থেকে কম কিছু ‘নিপীড়িতদের প্রতি অপমান’ বলেও তারা মনে করেন।

গত সাড়ে চার বছরেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে ৭৪ বছর বয়সী ম্লাদিচের বিচারকাজ চলছে। ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত রাটকো ম্লাদিচ ছিলেন তৎকালীন সার্ব সামরিক প্রধান। তখন তার নির্দেশেই সৈনিকরা ব্যাপক গণনিপীড়ন চালায় উল্লেখ করে আইনজীবীরা যুদ্ধাপরাধে তার যুক্ত থাকার অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের দাবি জানান। 

আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে রাটকো ম্লাদিচ

বুধবার শুনানি শেষে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতের আইনজীবী অ্যালান টিগার বলেন, ‘তাকে (ম্লাদিচ) যাবজ্জীবন কারাদণ্ড থেকে কম সাজা দেওয়া হলে তা হবে জীবিত বা মৃত নিপীড়িত ব্যক্তি ও ন্যায়বিচারের প্রতি অপমান।’

১৯৯১ সালে যুগোশ্লোভিয়া সোশ্যালিস্ট ফেডারেশন ভেঙে পড়ার সময় ম্লাদিচ ছিলেন তৎকালীন সেনাবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা। পরের বছর বসনিয়া স্বাধীনতা ঘোষণা করলে তার নির্দেশে সার্ব বাহিনী দেশটিকে দুই টুকরো ফেলে। তখন তিন বছর ধরে চলে বসনিয়ার গৃহযুদ্ধ। এতে প্রায় এক লাখ মানুষ নিহত হন।

সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/