যুক্তরাষ্ট্রের কাছ থেকে ৮০টি বোয়িং বিমান কিনছে ইরান

ইরান এয়ারের বিমানযুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং এর কাছ থেকে ৮০টি যাত্রীবাহী বিমান কেনার জন্য চুক্তিতে স্বাক্ষর করেছে ইরানের রাষ্ট্রীয় বিমান সংস্থা ইরান এয়ার। ইরানের জাতীয় বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে।

বিমান সংস্থাটির চেয়ারম্যান-এর বরাত দিয়ে ইরনার প্রতিবেদনে বলা হয়, ১০ বছরের ওই চুক্তির আওতায় ৫০টি ৭৩৭ বিমান এবং ৩০টি ৭৭৭ বোয়িং বিমান কেনা হবে। ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে এটি সবচেয়ে বড় চুক্তি।  বোয়িং এর এক আঞ্চলিক পরিচালকের বরাত দিয়ে ইরনা আরও জানিয়েছে, চুক্তিটি যুক্তরাষ্ট্র সরকার অনুমোদন করেছে। মূল্য ধরা হয়েছে ১৬.৬ বিলিয়ন ডলার।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ক্ষমতাধর দেশগুলো পারমাণবিক কর্মকাণ্ড সীমিত করার শর্তে ইরানের ওপর থেকে গত বছর অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সম্মত হওয়ার পর এ চুক্তিটি হলো। অবম্য, নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তির বিরোধী। কংগ্রেসনাল রিপাবলিকানরা চুক্তিটি পরিবর্তন করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে।  গত মাসে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাইজ অব রিপ্রেজেন্টিটিভে ইরানের কাছে বাণিজ্যিক বিমান বিক্রির স্থগিত করে একটি বিল পাশ হয়। বিলটি অনুমোদন করা হলে আমেরিকান ব্যাংকগুলোকে বাণিজ্যিক বিমানে অর্থায়নের জন্য ইউএস ট্রেজারি লাইসেন্স দিতে পারবে না।

/এফইউ/