১১০ ফার্ক বিদ্রোহীকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কলম্বিয়া সরকার

অস্ত্রসমর্পণের অপেক্ষায় ফার্ক বিদ্রোহীরাফার্ক বিদ্রোহীদের সঙ্গে হওয়া শান্তিচুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে ১১০ ফার্ক বিদ্রোহীকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কলম্বিয়ার সরকার। তারা সবাই দেশটির কারাগারে বন্দি রয়েছেন।

কলম্বিয়ার আইনমন্ত্রী জর্জ লন্দনো ফরাসি বার্তা সংস্থা এএফপি-কে জানিয়েছেন, ৫২ বছর ধরে চলা গৃহযুদ্ধ বন্ধের অংশ হিসেবে ফার্ক বিদ্রোহীদের সাধারণ ক্ষমা করা হচ্ছে। তিনি বলেন, ‘আমার বিশ্বাস সব মিলিয়ে প্রায় ৩০০ ফার্ক গেরিলাকে সাধারণ ক্ষমার আওতায় নেওয়া হতে পারে।’

দেশটির বর্তমান আইন অনুযায়ী কেবল ‘রাজনৈতিক অপরাধের’ জন্যই সাধারণ ক্ষমা ঘোষণা করার জন্য তা কলম্বিয়ার কংগ্রেসে অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। হত্যা বা ধর্ষণ, নির্যাতনের মতো অপরাধের জন্য ওই সাধারণ ক্ষমা ঘোষণা করা হবে না। সাধারণ ক্ষমা ঘোষণার পর প্রতিটি মামলা একজন বিচারক পর্যবেক্ষণের পরই তা কার্যকর হবে।

সেনা ও পুলিশ সদস্য এবং অন্যান্য বাহিনীর আরও সাড়ে পাঁচ হাজার বন্দি এখন কারাগারে রয়েছেন। অপরাধ বিবেচনায় তাদেরও মুক্তি দেওয়া হবে বলে জানা গেছে। 

নোবেল পুরস্কার হাতে সান্তোস

অর্ধশতাব্দীর গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে কলম্বিয়ার উপকূলীয় শহর কার্টেজিনায় ২৬ সেপ্টেম্বর সরকার ও ফার্ক বিদ্রোহীদের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হলেও ২ অক্টোবর অনুষ্ঠিত গণভোটে শান্তিচুক্তির বিপক্ষে ভোট দেন সংখ্যাগরিষ্ঠ কলম্বিয়ান। এর কারণে অনিশ্চিত হয়ে পড়া শান্তিপ্রক্রিয়ার মধ্যেই ৭ অক্টোবর সান্তোসকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। তবে ফার্ক বিদ্রোহীরা অস্ত্রবিরতি কার্যকর রাখবেন বলে ঘোষণা দেওয়ায় দুই পক্ষের মধ্যকার সমঝোতা জারি থাকে। এক পর্যায়ে আলোচনা ও সংশোধনের মাধ্যমে ২২ নভেম্বর নতুন চুক্তিতে উপনীত হয় উভয় পক্ষ, যা ৩০ নভেম্বর কলম্বিয়ার পার্লামেন্টে পাশ হয়।

এদিকে, নতুন শান্তিচুক্তি গ্রহণে প্রস্তুত না থাকায় ফার্ক-এর পাঁচজন কমান্ডারকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে ফার্ক এই তথ্য জানিয়েছে। ওই পাঁচ কমান্ডার লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।   

সূত্র: আল-জাজিরা।  

/এসএ/