গাম্বিয়ায় পর্যটন স্পট পরিদর্শনে সতর্কতা যুক্তরাষ্ট্রের

জাম্বিয়া`র বাকাউ সৈকতে জগিংয়ে ব্যস্ত এক ব্যক্তিপশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়ার পর্যটন স্পটগুলো পরিদর্শনে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। এসব স্থান থেকে সরে তাদের সরে আসতে বলা হয়েছে। শনিবার মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে এ সতর্কতা জারি করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

গাম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে’র পরাজয়কে কেন্দ্র করে সৃষ্ট অস্থিরতার প্রেক্ষিতে এমন সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘অদূর ভবিষ্যতে সম্ভাব্য অস্থিরতা ও সহিংসতার কারণে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় নাগরিকদের গাম্বিয়া সফরের বিরুদ্ধে সতর্ক করছে।’

২২ বছর পর ধরে ক্ষমতায় থাকা গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মে সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে অ্যাডামা ব্যারো’র কাছে পরাজিত হন। ফল ঘোষণার এক সপ্তাহ পর তিনি নির্বাচনি ফল প্রত্যাখানের ঘোষণা দেন। প্রেসিডেন্ট নির্বাচনে অস্বাভাবিকতার ঘটনা ঘটেছে বলে অভিযোগ করে ফের নির্বাচনে অনুষ্ঠানেরও দাবি জানিয়েছেন তিনি। আগামী ১০ জানুয়ারি দেশটির সুপ্রিম কোর্টে ইয়াহিয়া জাম্মে’র এ চ্যালেঞ্জের বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর বলছে, বিষয়টি  নিয়ে অ্যাডামা ব্যারো’র সঙ্গে সহিংসতায় জড়িয়ে পড়তে পারেন ইয়াহিয়া জাম্মে। তাই যুক্তরাষ্ট্রের নাগরিকদের বাণিজ্যিক ফ্লাইট ও অন্যান্য পরিবহনযোগে গাম্বিয়া ত্যাগ করার বিষয়টি বিবেচনা করা উচিত। সূত্র: রয়টার্স।

/এমপি/