দুবাইয়ে ‘ট্রাম্প গলফ ক্লাব’ উদ্বোধন

nonameমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে একটি গলফ ক্লাবের উদ্বোধন করা হয়েছে। শনিবার ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাব দুবাই’ নামের ক্লাবটি উদ্বোধন করেন ট্রাম্পের দুই পুত্র এরিক ট্রাম্প এবং ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। ২০১৭ সালের ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর এটাই ট্রাম্পের কোম্পানির প্রথম কোনও উল্লেখযোগ্য ব্যবসায়িক উদ্যোগ। তবে মার্কিন প্রেসিডেন্টের পারিবারিক প্রতিষ্ঠানের ভিনদেশে এমন বাণিজ্যিক সাম্রাজ্য বিস্তারের নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

একদিকে মুসলিম নিষেধাজ্ঞা আবার অন্যদিকে মুসলিম দেশে নিজের বাণিজ্যিক সাম্রাজ্য সম্প্রসারণকে ট্রাম্পের দ্বিমুখী নীতি হিসেবেও আখ্যায়িত করছেন অনেকে।

শনিবার গলফ ক্লাব উদ্বোধন ছাড়াও সফরকালে সংযুক্ত আরব আমিরাতের অভিজাতদের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্টের দুই পুত্র। ‘ট্রাম্প সাম্রাজ্য’ নামে পরিচিত বাণিজ্যিক দুনিয়া কিভাবে ডোনাল্ড ট্রাম্পকে আলাদা করা যায় সে বিষয়ে তাদের সঙ্গে আলাপ করেন ট্রাম্পপুত্ররা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর নিজের বাণিজ্যিক সাম্রাজ্য ‘ট্রাম্প অর্গানাইজেশন’-এর দায়িত্ব হস্তান্তর করেন ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে তার দুই পুত্র এরিক ট্রাম্প এবং ডোনাল্ড ট্রাম্প জুনিয়র এটি পরিচালনা করছেন।

noname

শনিবার ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাব দুবাই’ উদ্বোধনের সময়েও বেশ তৎপর দেখা গেছে তাদের। দুজনই উদ্বোধনকালীন বর্ণাঢ্য আতশবাজি উপভোগ করেন। নান্দনিক সব স্থাপত্যের এ শহরের উপকণ্ঠেই সমৃদ্ধির স্বাক্ষী হয়ে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বিশ্বের সর্বোচ্চ ভবন।

কয়েক বছর ধরেই আরব দুনিয়ার ‘রিয়েল এস্টেট মুঘল’ হওয়ার চেষ্টা করে আসছিলেন ট্রাম্প। এক পর্যায়ে নিজের নামে কয়েক মিলিয়ন লাইসেন্সও করে নেন তিনি। এসবের ধারবাহিকতায় শনিবার ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাব দুবাই’ উদ্বোধন করেন ট্রাম্প অর্গানাইজেশনের দুই কর্ণধার। এর মধ্য দিয়ে রিয়েল এস্টেটের বাইরে দুবাইয়ে যাত্রা শুরু করলো ট্রাম্প ব্র্যান্ডের নতুন আরেক ব্যবসা।

ক্লাবটিতে যদিও অ্যালকোহল পরিবেশন করা হবে; তবে শনিবারের গালা নাইটের পরিবেশনায় শুধু সফট ড্রিংকসই ছিল।

সংগত কারণেই প্রতীয়মান হচ্ছে, এই গলফ ক্লাব নিয়ে ট্রাম্প সাম্রাজ্যের দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পারিবারিক প্রতিষ্ঠানের ভিনদেশে এমন বাণিজ্যিক সাম্রাজ্য বিস্তারে নিরাপত্তা ইস্যু ছাড়াও নৈতিকতার প্রশ্ন উঠতে পারে বলে মনে করা হচ্ছে।

২০১৭ সালের ১১ জানুয়ারি ট্রাম্প অর্গানাইজেশনের পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়, যুক্তরাষ্ট্রের বাইরে প্রতিষ্ঠানটি নতুন করে আর কোনও ব্যবসায়িক চুক্তি স্বাক্ষর করবে না। এখন দুবাই গলফ ক্লাব সেই প্রতিশ্রুতির সরাসরি বরখেলাপ।

বিশ্লেষকরা বলছেন, ট্রাম্প যদি রাষ্ট্রীয় ক্ষমতা ব্যবহার করে ব্যক্তিগত ব্যবসায়িক স্বার্থ উদ্ধার করে থাকেন তবে সেটা হবে যুক্তরাষ্ট্রের সংবিধানের পরিপন্থী। সূত্র: এপি, ইয়াহু, গলফ ডটকম।

/এমপি/