কংগ্রেসের প্রথম ভাষণ

‘আমেরিকান মহিমার নতুন যুগ’ শুরুর প্রত্যয় ট্রাম্পের

nonameমার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে প্রথমবারের মতো ভাষণ দিচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কংগ্রেসের ভাষণে ‘আমেরিকান চেতনার পুনর্জাগরণ’ ঘটানোর অঙ্গীকার করেন তিনি। স্বপ্ন দেখান ‘আমেরিকান মহিমার নতুন অধ্যায়’ রচনার স্বপ্ন দেখান মার্কিনিদের। কংগ্রেসের ভাষণে ট্রাম্প ‘আশাবাদের নতুন স্রোতধারা'য় ‘আমেরিকান মহত্ত্বের নতুন যুগের’ সূচনার কথা জানান ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর প্রথমবারের মতো কংগ্রেসের যৌথ অধিবেশনে মঙ্গলবার ভাষণ দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ভাঙ্গন নয় বরং ঐক্যবদ্ধভাবে কাজ করে আমেরিকার পুরনো ঐতিহ্য ফিরিয়ে আনার আহ্বান জানিয়েছেন ট্রাম্প তার ভাষণে।

ট্রাম্প বলেছেন, ‘আলোকবর্তিকা এখন আমাদের হাতে। আমরা একে বিশ্বকে আলোকিত করতে ব্যবহার করব। আজ রাতে আমি এখানে এসেছি একতা ও শক্তিশালী হওয়ার বার্তা দিতে এবং এই বার্তা আমার অন্তরের অন্তস্থল থেকে আসা। আমেরিকাকে মহান করার নতুন অধ্যায় এখন থেকে শুরু হলো।  একটি নতুন জাতীয় অহংকার আমাদের দেশজুড়ে বয়ে যাচ্ছে এবং আশাবাদের স্রোতধারা বইতে শুরু করেছে। অসম্ভব স্বপ্নগুলো আমাদের হাতের মুঠোয় আসতে যাচ্ছে।’

মঙ্গলবার রাত ৯টায় ট্রাম্প তার ভাষণা শুরু করেন। এর আগে কংগ্রেসে তার প্রবেশের পর রিপাবলিকান সদস্যরা উঠে দাঁড়ালেও ডেমোক্রেটরা তাদের আসনেই বসা ছিলেন। কংগ্রেসে ট্রাম্পের সঙ্গে প্রবেশ করেছিলেন তার স্ত্রী মেলানিয়াও। ট্রাম্পের প্রায় ঘন্টাব্যাপী ভাষণের শব্দ সংখ্যা ৪ হাজার ৫৯৬ । অবশ্য তার পূর্বসূরী ওবামার ভাষণে শব্দ সংখ্যা ছিল ৬ হাজার ৮২৪।
/এমএইচ/বিএ/