আগেও পুলিশকে গুলি করে কারাভোগ করেছিল প্যারিসের হামলাকারী

হামলার পর সতর্ক অবস্থায় পুলিশফ্রান্সের প্যারিসে পুলিশের ওপর হামলাকারী ব্যক্তির বিরুদ্ধে আগেও পুলিশের ওপর হামলা চালানোর রেকর্ড রয়েছে। পুলিশের ওপর হামলার কারণে কয়েক বছর কারাবাসেও থাকতে হয়েছে তাকে। ফ্রান্সের স্থানয়ি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এমন তথ্য জানিয়েছে।

উল্লেখ্য, স্থানীয় সময় রাত নয়টার দিকে মধ্য প্যারিসের চ্যাম্পস এলিসি এলাকায় পুলিশ বাসের পাশে একটি গাড়ি এসে থামে। ওই গাড়ি থেকে নেমে এক ব্যক্তি অটোমেটিক পিস্তল থেকে পুলিশের দিকে গুলি চালাতে শুরু করে। তিনি আরও বলেন,এক পুলিশ কর্মকর্তাকে হত্যার পর ওই সন্দেহভাজন ব্যক্তি অপর পুলিশ সদস্যদের গুলি করে পালানোর চেষ্টা করে। এসময় দুই পুলিশ সদস্য আহত হন। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই সন্দেহভাজন নিহত হয়। হামলাকারী ইচ্ছাকৃতভাবে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করেই হামলা চালিয়েছে বলেও ব্রাঁদে জানান।

ফরাসি সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি জানায়, শূন্য দশকের শুরুর দিকে পুলিশ কর্মকর্তাদের লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন ওই সন্দেহভাজন হামলাকারী। ওই ঘটনায় তাকে কয়েক বছর জেল কাটতে হয়েছে বলেও জানানো হয়। তাছাড়া গোয়েন্দাদের জঙ্গিবিরোধী তদন্তের কেন্দ্রবিন্দুতে ছিলেন ওই সন্দেহভাজন। সন্দেহভাজন হামলাকারীকে সম্ভাব্য ইসলামী উগ্রপন্থী হিসেবে সম্প্রতি শনাক্ত করে গোয়েন্দা সংস্থাগুলো।

হামলার কিছুক্ষণ পরই প্যারিস প্রসিকিউটর ফ্রাঁসোয়া মলিনস জানান, হামলাকারীর পরিচয় তাদের জানা আছে এবং তা যাচাই করা হয়েছে। তদন্ত ও অভিযানের স্বার্থে সেসময় সন্দেহভাজনের নাম প্রকাশ করতে অস্বীকৃতি জানান তিনি। শুক্রবার এ নিয়ে বিস্তারিত তথ্য দেওয়ার কথাও জানিয়েছেন মলিনস।

অবশ্য, এরইমধ্যে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়েছে। জঙ্গি সংগঠনটির কথিত বার্তা সংস্থা আমাক-এ প্রকাশিত এক বিবৃতিতে হামলাকারীর নাম আবু ইউসূফ আল-বালজিকি বলে উল্লেখ করা হয়েছে। তবে আইএস-এর পক্ষ থেকে যে নাম বলা হয়েছে তার সত্যতা এখনও নিশ্চিত করেনি ফরাসি কর্তৃপক্ষ।

/এফইউ/