প্রথমবারের মতো চালকবিহীন কার্গো মহাকাশযান পাঠালো চীন

0afed71bf64343768fffbbeea9903c37_18

২০২২ সালে মহাকাশ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে মানুষ বিহীন একটি পণ্যবাহী মহাকাশযান পাঠিয়েছে চীন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে একথা জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, তিয়ানজু-১ কার্গো মহাকাশযানটি দেশটির হাইনান প্রদেশের ওয়েংচ্যাং স্যাটেলাইট লাঞ্চ চ্যানেল থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় যাত্রা শুরু করে। এই উৎক্ষেপণটি সরাসরি সম্প্রচার করে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, এই উৎক্ষেপণকে সফল বলে দাবি করেছে চীন। এই মহাকাশযানে ছয় টন মালামাল, দুই টন জ্বালানি রাখা সম্ভব। এছাড়া তিনমাস কোনও চালক ছাড়াই চলতে পারবে যানটি।

দুই দিনের মধ্যে এই যানটি তিয়ানগংগ-২ মহাকাশ পরীক্ষাগারে পৌঁছানোর কথা। সেখানে গত অক্টোবরে একমাস অবস্থান করেছিলেন দুই চীনা নভোচারী। এটাই মহাকাশ কেন্দ্রে চীনের কোনও নভোচারীর সবচেয় বেশিদিন থাকা।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং চীনের মহাকাশ পরিকল্পনাকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তিনি মনে করেন জাতীয় নিরাপত্তার জন্য এটা জরুরি। রয়টার্সের মতে, সামরিক, ব্যবসায়িক ও প্রযুক্তিগত দিকে এগিয়ে থাকার জন্য মহাকাশ পরিকল্পনাকে গুরুত্ব দিলেও এখনও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পেছনেই পড়ে আছে চীন।

এর আগে, ২০১৩ সপালে চীনের জেড র‌্যাবিট চাঁদে অবতরণ করলেও অনেক কারিগরি সমস্যার মুখোমুখি হয়।

সূত্র: রয়টার্স

/এমএইচ/