দুই মার্কিন সেনাও নিহত সেই ‘মাদার অব অল বোম্বসে’

71729dea0cb901f8fc3004211a9541a3

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বোমা মাদার অব অল বোম্বস (এমওএবি) বিস্ফোরণের ঘটনায় দু’জন মার্কিন সেনাও নিহত হয়েছেন। বৃহস্পতিবার পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জেফ ডেভিসের বরাতে এই তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট।

জেফ ডেভিস বলেন, পাকিস্তান সীমান্তে হামলার রাতেই দুই মার্কিন সেনা নিহত হন। খোরোসানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াই করছিলেন তারা।

পেন্টাগনের আরেক মুখপাত্র অ্যাডাম স্টাম্পও এ তথ্য নিশ্চিত করে বলেছেন, তারা আইএসের সঙ্গে লড়াই করছিলেন। সেখানেই চলতি মাসের শুরুর দিকে ম্যাসিভ অর্ডিন্যান্স এয়ার ব্লাস্ট বা এমওএবি নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র।

আইএস জঙ্গিদের সুড়ঙ্গ, গুহা ও বাঙ্কার ধ্বংসের লক্ষ্যে পারমাণবিক বোমার পর সবচেয়ে বড় এই এমওএবি বোমা নিক্ষেপ করে। ২২ হাজার পাউন্ড ওজনের এ বোমার আঘাতে নিহত হয় আইএসের অন্তত ৯০ জঙ্গি।

সম্প্রতি আফগানিস্তান সফরে গিয়েছিলেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। ২০০১ সাল থেকে সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে। প্রথমে তালেবান জঙ্গিদের সঙ্গে যুদ্ধে সেখানে অবস্থান সুরক্ষিত করলেও এখন আইএসের সঙ্গেও যুদ্ধ করতে হচ্ছে মার্কিন সেনাবাহিনীকে। চলতি বছর এ নিয়ে তৃতীয়বার আফগান যুদ্ধে কোনও মার্কিন সেনা নিহত হলেন।

/এমএইচ/এসএ/