সিরিয়া যুদ্ধ নিরসনে ট্রাম্প-পুতিন ফোনালাপ

ট্রাম্প-পুতিনমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক টেলিফোন কথোপকথনে সিরিয়ায় যুদ্ধ নিরসনে অস্ত্রবিরতি কার্যকর করতে একমত হয়েছেন। হোয়াইট হাউস ও ক্রেমলিনের বিবৃতির বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, ‘সিরিয়ার দুর্দশা সকল সীমা পেড়িয়ে গেছে, আর সেখানে সহিংসতা বন্ধে সব পক্ষের অংশগ্রহণে তাদের করণীয় সবকিছু করতে হবে বলে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রেসিডেন্ট পুতিন একমত হয়েছেন। অন্তরঙ্গ আলোচনায় সিরিয়ায় মানবিক সহায়তার জন্য একটি নিরাপদ বা সংঘাতমুক্ত অঞ্চল গঠনের বিষয়টিও উঠে আসে।’

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, ‘শক্তিশালী অস্ত্রবিরতি কার্যকর করার লক্ষ্যে কাজ করতে একমত হয়েছেন দুই নেতা। সিরিয়ায় একটি প্রকৃত সমাধান কার্যকর করার জন্য পদক্ষেপ গ্রহণ করবেন তারা।’

প্রায় এক মাস আগে সিরিয়ায় মার্কিন জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র হামলার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কে অবনতি ঘটে। ওই ঘটনার পর এবারই প্রথম দুই নেতার মধ্যে সরাসরি কথা হলো। হোয়াইট হাউস ও ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়, দুই নেতার কথপোকথন ছিল খুবই অন্তরঙ্গ। তাদের মধ্যে উত্তর কোরিয়া এবং সামনাসামনি বৈঠকের বিষয়েও আলোচনা হয়।

আগামী জুলাইয়ের প্রথমদিকে জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে হ্যামবার্গে যাবেন ট্রাম্প ও পুতিন। সেখানে তাদের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে বলেও আলোচনা হয়েছে।

/এসএ/