আল-জাজিরার সাংবাদিকের আটকের মেয়াদ আবারও বাড়ালো মিসর

e955be01cfcf46c3bcf253cd8645c47d_18

সপ্তমবারের মতো আল-জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেনের আটকের মেয়াদ বাড়ালো মিসর। গত বছর ডিসেম্বরে কায়রোতে ছুটিকালীন সময়ে কাতারের এই সাংবাদিককে গ্রেফতার করা হয়। আটকের পাঁচদিন পর মিসরের পক্ষ থেকে দাবি করা হয়,  বিদেশি অর্থায়নে মিসর সরকারের বিরুদ্ধে মিথ্যা সংবাদ পরিবেশন করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে তাকে।

এরপর থেকে ছয়বার তার আটকের মেয়াদ বাড়ানো হয়েছে। তবে তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছে আল-জাজিরা। তারা জানায়, তাদের কর্মীর নিরাপত্তার বিষয়ে মিসর সরকার দায়ী।

আল-জাজিরার এক প্রতিবেদন থেকে জানা যায়, মাহমুদকে দুইমাস সলিটারি কারাগারে রাখা হয়েছিলো। সেসময় তাকে কারও সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি।

বিগত কয়েক বছরে আল-জাজিরার বেশ কয়েকজন সাংবাদিককে আটক করেছে মিসর। এতে করে দেশটিতে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে প্রশ্ন উঠেছে।

এদিকে চলতি বছরের মে মাসে কায়রোর একটি আদালত আল-জাজিরা আরবি’র সাবেক প্রধান সম্পাদক ইব্রাহিম হেলালকে মৃত্যুদণ্ড দেন। তার বিরুদ্ধে অভিযোগ ছিলো তিনি মিসরের জাতীয় নিরাপত্তা হুমকির মুখে ফেলেছিলেন।

আল-জাজিরার বাহের মোহামেদ, মোহম্মদ ফাহমি ও পিটার গ্রিস্ট তাদের সাতজন সহকর্মীর সঙ্গে দেশের বাইরে রয়েছেন। তাদের বিরুদ্ধে অভিযোগ, মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর ২০১৩ সালে তারা ‘মিথ্যা সংবাদ’ প্রচার করেছিলেন। বাহের ও ফাহমি এজন্য ৪৩৭ দিন জেল খাটের আর গ্রিস্টকেও একবছরের বেশি সময় কারাবরণ করতে হয়। 

তাদের বিরুদ্ধে রায় দেওয়ার সময় বিচারক বলেছিলেন তারা দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিলেন।

সূত্র: আল-জাজিরা

/এমএইচ/