ফ্রান্সের দক্ষিণাঞ্চলে দাবানল, সরিয়ে নেওয়া হয়েছে ১০০০০ মানুষকে

ফ্রান্সের দক্ষিণাঞ্চলে অর্থাৎ ভূমধ্যসাগর সংলগ্ন উপকূলে নতুন করে দাবানল ছড়িয়ে পড়ার পর সেখান থেকে অন্তত ১০ হাজার বাসিন্দা ও পর্যটককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। ৪ হাজার দমকলকর্মী ও সেনা সদস্য দাবানল মোকাবিলায় নিযোজিত আছেন। কর্তৃপক্ষ জানিয়েছে, দাবানল নিয়ন্ত্রণ করতে গিয়ে ধোঁয়ার কারণে ১২ দমকলকর্মী ও ১৫ পুলিশ কর্মকর্তা অসুস্থ হয়ে পড়েছেন।

সমুদ্র সৈকতে বসে দাবানল দেখছেন পর্যটকরা
ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ভূমধ্যসাগর উপকূলে বোরমেস-লেস-মিমোসাসোর পার্বত্য এলাকায় প্রায় ৪০০০ হেক্টর জায়গাজুড়ে এ দাবানল ছড়িয়েছে। দমকল বিভাগের এক কর্মকর্তা গার্ডিয়ানকে বলেন, “আগুন বিস্তৃত হওয়ার পর অন্তত ১০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এটা এমন এক এলাকা যেখানে গ্রীষ্মকালে সেখানকার মোট জনসংখ্যার দ্বিগুণ কিংবা তিন গুণ পর্যটকের সমাগম ঘটে।”

দাবানল মোকাবিলায় আগে থেকেই হিমশিম খাচ্ছিল ফ্রান্স। সেই আগুন নিয়ন্ত্রণে আনতে ইউরোপের অন্য দেশগুলোর কাছ থেকে সহায়তা চাওয়ার একদিন পর সোমবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলে নতুন করে এ দাবানল ছড়িয়ে পড়ে। ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় উপকূলে জুলাই ও আগস্টে পর্যটকদের ভিড় থাকে। অনেকেই ছুটি কাটানোর জন্য এ এলাকাকে বেছে নেন। সাগর তীরে অবকাশ যাপন করেন। যদিও এলাকাটি গ্রীষ্মকালে বেশ গরম ও শুষ্ক থাকে।  

/এফইউ/