ইইউকে ঐক্যের আহ্বান জানিয়ে শরণার্থীদের স্বাগত জানানোর ডাক পোপের

ভবিষ্যতের কথা চিন্তা করে ইউরোপীয় ইউনিয়নের সবাইকে ঐকবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেন, ‘যদি সবার জন্য স্বচ্ছতা ও উন্নতির ভবিষ্যত নিশ্চিত করতে হয়, তবে অবশ্যই ইউরোপীয় ইউনিয়নকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’ শনিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

পোপ ফ্রান্সিস

প্রতিবেদনে বলা হয়, রি থিংকিং ইউরোপ নামে দুইদিনের এক সম্মেলনে এই কথা বলেন পোপ। কাতালোনিয়ার পরিস্থিতি কিংবা ব্রেক্সিট সরাসরি উল্লেখ না করে তিনি বলেন, ‘ইউরোপীয় ইউনিয়ন কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এটি একটি গোষ্ঠীর মতো থাকতে চাওয়া উচিত। এজন্য ত্যাগ, ঐক্য ও দলগত কাজ করা জরুরি।’

নিজের ভবিষ্যতের জন্যই ইইউয়ের দেশগুলোকে একত্রিত থাকা জরুরি বলেও মন্তব্য করেন পোপ। তিনি বলেন, ইউরোপের প্রতিষ্ঠাতাদের সাহসী সব স্বপ্ন এখন হুমকির মুখে।

দীর্ঘ বক্তৃতায় তিনি অভিবাসন বিরোধী রাজনৈতিক দলগুলোর উত্থানেও শঙ্কা প্রকাশ করেছেন। সেপ্টেম্বরে জার্মানির সাধারণ নির্বাচনে অল্টারনেটিভ ফর জার্মানি ১৩ শতাংশ ভোট পায়। সংসদের তৃতীয় সংখ্যাগরিষ্ঠ এই দলটি তাদের অভিবাসন বিরোধী মনোভাবের জন্য সুপরিচিত।

পোপ বলেন, ‘উগ্রপন্থী দলগুলো অনেক দেশেই এখন সমর্থন পাচ্ছেন। তাদের রাজনৈতিক আদর্শ ছড়িয়ে দিচ্ছেন।’  তিনি বলেন, অভিবাসীদের সম্পদ হিসেবে ইউরোপে গ্রহণ করা উচিত, হুমকি মনে করে তাড়িয়ে দেওয়া উচিত নয়।