এফবিআইকে মিথ্যা সাক্ষ্য দেওয়ার কথা স্বীকার করলেন ট্রাম্পের সাবেক উপদেষ্টা

এফবিআইকে মিথ্যা সাক্ষ্য দেওয়ার কথা স্বীকার করলেন মার্কিন প্রেসিডেন্টের সাবেক নিরাপত্তা উপদেষ্টা ‍মাইকেল ফ্লিন। ২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয় তদন্তের অংশ হিসেবে তার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছিল।

মাইকেল ফ্লিন

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি তদন্তের দায়িত্বে থাকা বরার্ট মুলার ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ করেন। তার বিরুদ্ধে ‘জানার পরও ইচ্ছাকৃতভাবে মিথ্যা, বানোয়াট ও প্রতারণামূলক বিবৃতি দেওয়া’র অভিযোগ আনা হয়।

ফরাসি বার্তা সংস্থা এএফফি’র প্রতিবেদক জানান,  শুক্রবার ফ্লিনআদালতে হাজির হয়ে দোষ স্বীকার করেন। এসময় বিচারক ফ্লিনকে বলেন, ‘আপনার এ অপরাধের কোনও শাস্তি হবে না আবার সম্ভবত আপিলও হবে না।’ এরপর মাইকেল ফ্লিন মুচলেকা দিয়ে বের হয়ে আসেন।

ফ্লিনের বিরুদ্ধে অভিযোগে বলা হয়, রাশিয়ার উপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় শান্ত থাকতে বলার জন্য দেশটির রাষ্ট্রদূতকে ২৯ ডিসেম্বরের দিকে সময়ে ডেকে নেন মাইকেল ফ্লিন। কিন্তু এ বিষয়ে এফবিআই এজেন্টকে তিনি মিথ্যা কথা বলেন। পরবর্তীতে রাশিয়ান রাষ্ট্রদূত সার্জিও কিসলয়েক তাকে জানিয়েছিলেন রাশিয়া তার অনুরোধ বিবেচনা করছে। কিন্তু সাক্ষী দেওয়ার সময় এমন কিছু তিনি মনে করতে পারছেন না বলে জানান। এছাড়া ২২ ডিসেম্বরের দিকে তিনি রাশিয়ান রাষ্ট্রদূতকে ডেকে নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাশ করতে না দেওয়ার আহ্বান জানান। কিন্তু তিনি তা স্বীকার করেন নি।

রাশিয়ান রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে হোয়াইট হাউজকে ভুল বোঝানোর অভিযোগে কিছুদিন আগে তাকে পদত্যাগে বাধ্য করা হয়।