সংশোধনী ছাড়াই ভারতে তিন তালাক প্রতিরোধ বিল পাস

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় বৃহস্পতিবার তিন তালাক প্রতিরোধ বিল পাস হয়েছে। দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ লোকসভায় বিলটি উত্থাপন করলে অন্যরা এ বিষয়ে নিজেদের মতামত দেন। পরে ভোটাভুটিতে লোকসভায় বিলটি পাস হয়। তবে ভারতের মুসলিম পার্সোনাল ল' বোর্ড বলছে, এই বিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এমনকি মুসলিমদের প্রতিনিধি হিসেবে পার্লামেন্টে বিল তোলার আগে সরকার তাদের সঙ্গে এ নিয়ে কোনও আলোচনাও করেনি।

nonameলোকসভায় সংখ্যাগরিষ্ঠতার সুবাদে ধ্বনি ভোটে বিলটি পাস করতে সক্ষম হয় বিজেপি সরকার। বিলটিতে বিরোধীদের আনা সবকটি সংশোধনী খারিজ হয়ে যায়।

তাৎক্ষণিকভাবে তিন তালাক অসাংবিধানিক; সুপ্রিম কোর্টের এমন রায়ের পরই এ বিষয়ে আইন করার কথা জানায় সরকার।

বৃহস্পতিবার যে বিল পাস হয়েছে তাতে বলা আছে, তিন তালাক বা তাৎক্ষণিকভাবে তালাক দিলে তিন বছরের জন্য কারাগারে যেতে হবে। দিতে হবে খোরপোষ। মিলবে না জামিন। শেষ পর্যন্ত বিল সমর্থন করলেও কংগ্রেস একাধিক সংশোধনী আনে। আরজেডি, বিজেডি, এডিএমকে-ও একই পথে হাঁটে। তবে, কোনও সংশোধনী গ্রহণ করেনি সরকার।

শুক্রবার বিলটি রাজ্যসভায় উঠানোর কথা রয়েছে। রাজ্যসভায় সরকারের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিরোধীরা বেঁকে বসলে শীতকালীন অধিবেশনে বিল পাস হওয়া কঠিন হবে। বৃহস্পতিবারই লোকসভায় বিলটি নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। দলটি বলছে, তাৎক্ষণিক তিন তালাক দিলে যদি জেলে যেতে হয় তাহলে অপরাধী কিভাবে স্ত্রীকে খোরপোষ দেবে?

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা বলেছেন, তার দল এ সংক্রান্ত বিলের বিরোধী নয়। তবে আইনটি আরও জোরালো করতে পার্লামেন্টে এ নিয়ে বিশদ বিতর্ক হতে পারে। সূত্র: জি নিউজ।