সাগরে ছড়িয়ে পড়ছে ডুবে যাওয়া ইরানি ট্যাংকারের তেল

সাগরের বুকে জুড়ে ছড়িয়ে পড়ছে ইরানি ট্যাংকারের তেল। গত ৬ জানুয়ারি রাতে পূর্ব চীন সাগরে একটি পণ্যবাহী একটি জাহাজের সঙ্গে সংঘর্ষে এতে আগুন ধরে যায়। প্রায় আট দিন ধরে জ্বলার পর রবিবার সাগরে ডুবে যায় সানচি নামের ট্যাংকারটি। জাপানের কোস্ট গার্ড জানিয়েছে, ডুবে যাওয়া ট্যাংকারটি থেকে সাগরের ১৩ কিলোমিটার দীর্ঘ এলাকাজুড়ে তেল ছড়িয়ে পড়ছে। এ ঘটনায় সমুদ্রের জীববৈচিত্র্য নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

nonameকার্গো জাহাজের সঙ্গে ধাক্কা লাগা ট্যাংকারটিতে এক লাখ ৩৬ হাজার টন তেল ছিল। এর ৩২ ক্রু’র মধ্যে ৩০ জন ইরানি। বাকি দুইজন বাংলাদেশি। তাদের কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এ পর্যন্ত মাত্র তিনটি মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। দুর্ঘটনাকবলিত ট্যাংকারটির ডেকে একটি লাইফবোট থেকে তাদের উদ্ধার করা হয়। সাগরের বুকে ভাসমান অবস্থায় উদ্ধার করা হয় এক নাবিকের মরদেহ।

বাকি ক্রু’দের জীবিত উদ্ধারের কোনও আশা না থাকায় বড় ধরনের উদ্ধার অভিযান স্থগিতের কথা জানিয়েছে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি। এর বদলে এখন স্বাভাবিক উদ্ধার তৎপরতা চালানো হবে।

১৯৯১ সালের পর থেকে এটিই এ ধরনের সবচেয়ে বড় দুর্ঘটনা। ওই সময়ে ট্যাংকারডুবির ঘটনায় অ্যাঙ্গোলা উপকূলে দুই লাখ ৬০ হাজার টন তেল ছড়িয়ে পড়ে।