আহেদ তামিমির আটকের মেয়াদ আরও ৪৮ ঘণ্টা বাড়ালো ইসরায়েল

 

 

ইসরায়েলি সেনাকে থাপ্পড় মেরে ফিলিস্তিনি জাতি মুক্তি আন্দোলনের প্রতীক হয়ে ওঠা আহেদ তামিমিকে আটকের মেয়াদ আরও ৪৮ ঘণ্টা বাড়িয়েছে ইসরায়েলের একটি আদালত। ‘বাকি থাকা তদন্ত’ শেষ করার জন্য তাকে আটক রাখা হচ্ছে বলে আদালতের পক্ষ থেকে বলা হয়েছে। গত মাসে ইসরায়েলি বাহিনী হাতে গ্রেফতার হওয়ার পর চতুর্থবারের মতো তার আটকের মেয়াদ বাড়ানো হল। মধ্যপ্রাচ্য পর্যবেক্ষণকারী ব্রিটিশ সংস্থা মিডলইস্ট মনিটর এ খবর জানিয়েছে।

আহেদ তামিমি

দখলদার ইসরায়েলি সেনাকে থাপ্পড় ও লাথি মারার ভিডিও ছড়িয়ে পড়ার পর আলোচনায় আসে ১৬ বছর বয়সী আহেদ তামিমি। এমন দুঃসাহসিকতা দেখানোয় মা-সহ তাকে গ্রেফতার করে ইসরায়েলি সেনারা। এরইমধ্যে দুই দফায় রিমান্ডে নেওয়া হয় তাকে। তামিমির মুক্তির দাবি ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। ১৬ বছরের ওই শিশু হয়ে উঠেছে ফিলিস্তিনি জনগণের মুক্তি আন্দোলন ও তৃতীয় ইন্তিফাদার প্রতীকী চরিত্র। ফিলিস্তিনি ও ফিলিস্তিন মুক্তি আন্দোলনের সমর্থকদের কাছে ‘ফিলিস্তিনি প্রতিরোধের নারী নেত্রী’ স্বীকৃতি পেয়েছে তামিমি।

শনিবার আহেদ তামিমির মুক্তির দাবিতে আবারও উত্তাল হয়ে ওঠে ফিলিস্তিন। ইসরায়েলের হাশারোন কারাগারে আটক তামিমির মুক্তির দাবিতে সংঘটিত বিক্ষোভ ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ছোড়ে ইসরায়েলি বাহিনী। তবে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ফিলিস্তিনি জাতি-মুক্তির লড়াই অব্যাহত থাকবে বলে দৃঢ় প্রত্যয় জানিয়েছেন আন্দোলনকারীরা। তামিমির মুক্তি দাবিতে আন্দোলনের পর থেকে আহেদ তামিমির গ্রামকে সংরক্ষিত সামরিক এলাকায় ঘোষণা করেছে ইসরায়েল। শনিবার পশ্চিম তীরের নবী সালেহ গ্রামে সব ধরনের প্রবেশ এবং বের হওয়াতে নিষেধাজ্ঞা জারি করেছে দখলদার ইসরায়েল।

ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে অনেক বছর ধরে প্রতি শুক্রবার পশ্চিম তীরের নবী সালেহ গ্রামে বিক্ষোভ হয়ে থাকে। ইসরায়েলের কারাগারে অনেক দিন বন্দি থাকা বাসেম তামিমি আহেদ তামিমির বাবা। শনিবারের ওই বিক্ষোভে তিনি পরিষ্কারভাবে বলে দেন, দখলদারিত্বের মুখে ফিলিস্তিনিরা চুপ বসে থাকবে না।

তামিমি

দখলকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে ইসরায়েলের অফার সামরিক আদালত আহেদ তামিমির আটকের মেয়াদ ১৭ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। সরকারি কৌশুলির আবেদনের প্রেক্ষিতে এ আদেশ দেয় আদালত। আদালতে শুনানির সময় আহেদ তামিমির পরিবারের সদস্যরা ছাড়াও কয়েকজন বিদেশি কূটনীতিক, বিভিন্ন মানবাধিকার সংগঠনের সদস্য ও আন্দোলনকারী উপস্থিত ছিলেন।

আহেদ তামিমির আইনজীবী গাবি লাস্কি জানান, ১ জানুয়ারি (সোমবার) রামাল্লার কাছে ইসরায়েলের অফার সামরিক আদালতে শুনানি চলাকালে আহেদের বিরুদ্ধে ১২টি অভিযোগ আনা হয়। এরমধ্যে ইসরায়েলি সেনাকে লাঞ্ছিত করা, তাদের দায়িত্ব পালনে বাধা দেওয়াসহ আগের পাথর ছোড়ার অভিযোগও আনা হয়েছে।

মঙ্গলবার হাতকড়া ও পায়ে শিকল পরিয়ে আদালতে হাজির করা হয় আহেদ তামিমিকে। সে সময় তার বাবা বাসেম তামিমি তাকে অভয় দিয়ে বলেন, ‘তুমি শক্তিশালী’। আহেদ তার বাবাকে আশ্বস্ত করে বলে, ‘আমি ভাল আছি।’

মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির বাইরে গিয়ে গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ডোনাল্ড ট্রাম্প। এরপর থেকেই বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। আর ফিলিস্তিনে শুরু হয়েছে তীব্র বিক্ষোভ। তারপর থেকে পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ও বাহিনীর হামলায় কমপক্ষে ১৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন।