যুক্তরাষ্ট্রে ভুয়া খবর বেশি ছড়ায় ডানপন্থী ট্রাম্প সমর্থকরা

সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্তরাষ্ট্রে ভুয়া খবর ছড়ানোর ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। ফেসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার হওয়া ভুয়া খবরের সবচেয়ে বড় পাঠকও তারা। তাদের শেয়ার করা খবরের বেশিরভাগই নিম্নমানের, চরমপন্থী, সুড়সুড়ি দেওয়া ও ষড়যন্ত্রতত্ত্বমূলক খবর। যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত এসব খবর শেয়ারকারী গোষ্ঠীটি চরম ডানপন্থী। যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এসব তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে সেখানকার সংবাদমাধ্যম  দ্য গার্ডিয়ান।

rally_810_500_55_s_c1

খবরে বলা হয়, ‘কম্পিউটেশনাল প্রপাগান্ডা প্রজেক্ট’ শিরোনামের গবেষণায় ভুয়া খবরের সবচেয়ে বড় উৎসগুলো চিহ্নিত করার চেষ্টা চালানো হয়েছে। প্রায় তিন মাস ধরে গবেষকরা উৎসগুলোকে চিহ্নিত করার জন্য পর্যবেক্ষণ করেন। গত মাসে ট্রাম্পের স্টেট ইউনিয়নে ভাষণ পর্যন্ত এই পর্যবেক্ষণ চালানো হয়। গবেষণায় ১৩ হাজার ৫শ রাজনীতি সচেতন টুইটার ব্যবহারকারী ও ৪৮ হাজার ফেসবুক পেজের কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়েছে। এখানে মূলত দেখার চেষ্টা করা হয়েছে, কোন ওয়েবসাইটগুলোর খবর তারা বেশি শেয়ার করছে।

‘পেশাদারিত্ব’, ‘পক্ষপাতহীনতা’ ও ‘বিশ্বাসযোগ্যতার’ অভাবের ভিত্তিতে ৯১টি ওয়েবসাইটকে ভুয়া খবরের উৎস হিসেবে চিহ্নিত করা হয়। এই ওয়েবসাইগুলোর খবর সবচেয়ে বেশি পড়া ও শেয়ারকারীরা ট্রাম্প সমর্থক ডানপন্থী বলে গবেষণায় প্রমাণিত হয়েছে।

গবেষণায় বলা হয়, টুইটারে ট্রাম্প সমর্থকদের গোষ্ঠীটিই ভুয়া খবরের সবচেয়ে বড় পাঠক। তারা এসব খবর শেয়ারও করেন বেশি।  ফেসবুকে তাদের এই প্রবণতা আরও বেশি। সেখানে রিপাবলিকান সমর্থকদের পরিচালিত পেজের চেয়ে স্পষ্টভাবে চরম ডানপন্থী প্রচারণামূলক পেজগুলোই ভুয়া খবর ছড়ানোতে সবচেয়ে এগিয়ে।

গবেষণাটিতে মূলত আলাপের ধরন দেখে ডানপন্থীদের চিন্হিত করা হয়েছে। তারাই এসব ভুয়া খবরের লিঙ্ক শেয়ার করেন। টুইটারে তারা ‘কনজারভেটিভ মিডিয়া’, ‘ট্রাম্প সাপোর্টারস’, ‘রেজিসটেন্স’ এর মতো বিষয় নিয়ে আলাপ করেন। ফেসবুকে তাদেরকে আলাদা করে চেনা গিয়েছে তাদের আলাপে ‘হার্ড কনজারভেটিভ’, ‘ওমেনস রাইটস’ ও ‘মিলিটারি/গানস’ এর মত বিষয়গুলোর উপস্থিতি দেখে।