জ্যাকব জুমার পদত্যাগ চায় নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশনও

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমার জন্য ক্ষমতা ধরে রাখা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। নিজের দলের শীর্ষস্থানীয় নেতাদের কাছ থকে পদত্যাগের আহ্বান পাওয়ার পর এবার তাকে শুনতে হচ্ছে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশনের সমালোচনাও। সংস্থাটিও আরও অনেকের মতো মনে করে, জ্যাকব জুমার শাসনকালে দুর্নীতি হয়েছে এবং দেরী না করে তার দ্রুতই পদত্যাগ করা উচিত। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

_99908669_f914d31f-4f96-4bbd-8527-6c48f3f6b58bজ্যাকব জুমার সমালোচনা করে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন জানায়, তিনি জনগণ ও নেলসন ম্যান্ডেলার স্বপ্নের দক্ষিণ আফ্রিকার সাথে বিশ্বাসঘাতকতা করছেন। তিনি রাষ্ট্র পরিচালনা করার যোগ্য নন। তার দোষের বিচার হওয়া উচিত। কিছু বিষয় কখনোই ক্ষমা করা যায়না। ফাউন্ডেশনটি প্রবাদপ্রতিম নেতা নেলসন ম্যান্ডেলার ঘনিষ্ঠ সহযোগীরা পরিচালনা করেন।’

জুমার ভবিষ্যত নির্ধারণে তার দল এএনসি বৈঠক ডেকেছে। তাদের প্রত্যশা শান্তিপূর্ণভাবে জুমাকে পদ ছাড়তে রাজি করানো। দলের বর্তমান প্রধান সিরিল রামাফোসা চান না ২০১৯ সালের নির্বাচনের আগে দল ভাঙার মত কিছু হোক। তবে চূড়ান্ত পর্যায়ে তারা জ্যাকব জুমাকে আনুষ্ঠানিকভাবে অপসারণ বা সংসদে আইন পাস করে পদচ্যুত করতে পারেন।

সম্প্রতি সমরাস্ত্র ক্রয়ে দুর্নীতির অভিযোগে জ্যাকব জুমাকে অভিযুক্ত করার আদেশ দিয়েছে আদালত। যদিও জুমা বরাবরের মতোই সব অভিযোগ অস্বীকার করে আসছেন।