ইয়েমেনে হুথি বিমান হামলায় নিহত ৫, আহত ২০

ইয়েমেনের মারিব শহরে হুথি বাহিনীর চালানো হামলায় অন্তত ৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন। নিরাপত্তা ও স্বাস্থ্যকর্মীর বরাত দিয়ে মঙ্গলবার এই তথ্য জানায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

HOUTHI-missile-reuters

সৌদি রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আরাবিয়া দাবি করে, মারিবের এক আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথিরা। শহরটি সরকারি বাহিনী নিয়ন্ত্রিত।

ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সঙ্গে ২০১৫ সাল থেকে লড়াই চালিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সমর্থনপুষ্ট সরকারকে হঠিয়ে হুথি বিদ্রোহীরা রাজধানী দখল করে নিলে এই সংঘাত শুরু হয়। ইয়েমেনযুদ্ধকে আন্তর্জাতিক সম্প্রদায় আঞ্চলিক শক্তি ইরান ও সৌদি আরবের মধ্যকার ছায়াযুদ্ধ হিসেবে দেখে থাকে।

ইয়েমেনে ২০১৫ সালের ১৫ ডিসেম্বর জাতিসংঘের আহ্বানে ইয়েমেনে সব পক্ষের যুদ্ধবিরতি ঘোষণার পরও বিভিন্ন স্থানে সংঘাত অব্যাহত আছে। অব্যাহত রয়েছে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলা।   সংঘাতে অন্তত দশ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে, বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। এই সংঘাতের কারণে তৈরি হয়েছে জাতিসংঘ বর্ণিত বিশ্বের সবচেয়ে বড় মানবিক বিপর্যয়। ইয়েমেন এখন দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।