‘পুনরায় নির্বাচনের পরিকল্পনা বাদ দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট টিমার’

পুনরায় নির্বাচনের পরিকল্পনা বাদ দিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টিমার। এর পরিবর্তে সাবেক অর্থমন্ত্রী হেনরিকে মেইরেলেসকে ব্রাজিলিয়ান ডেমোক্র্যাটিক মুভমেন্ট দল (এমডিবি) থেকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সমর্থন দেওয়ার চিন্তা করছেন তিনি। মঙ্গলবার দলের এক অনুষ্ঠানে তিনি এ বিষয়ে ঘোষণা দিতে পারেন। সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল টিমারের সঙ্গে কথা বলছেন সাবেক অর্থমন্ত্রী হেনরিকে মেইরেলেস

আগামী অক্টোবরে নির্বাচনের আগে টিমার ও মেইরেলেসের মধ্যে প্রার্থী হওয়ার প্রতিদ্বন্দ্বিতা চলছে। জনপ্রিয়তা একবারে তলানিতে থাকায় কয়েকদিন ধরেই টিমার নির্বাচন থেকে সরে আসার ইঙ্গিত দিচ্ছিলেন। গত সাপ্তাহিক ছুটির দিনে রবিবার টিমার বলেন, তার ব্যবসায় বান্ধব নীতি ও কেন্দ্রীয় বাজেটে ভারসাম্য বজায় রাখতে ব্রাজিলের কেন্দ্রীয় দলগুলোকে প্রেসিডিন্সিয়াল নির্বাচনে জেতার জন্য সবাইকে একজন প্রার্থীকে সমর্থন করা উচিত হবে।

ব্রাজিলের ক্ষমতাসীন এমডিবি দলের নেতৃত্ব মেইরেলেসের হাতে ছেড়ে দিতে টিমারের ওপর চাপ বাড়ায় আগামী নির্বাচনে তার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বিষয়টি নিয়ে আশঙ্কা দেখা দেয়। এই সুযোগে তার প্রধান মিত্ররাও নিজেদের আলাদা প্রার্থী দেওয়ার বিষয়টি নিয়ে অগ্রসর হতে শুরু করেছে।

অক্টোবরের ৭ তারিখে দেশটিতে নির্বাচন হওয়ার কথা রয়েছে। নির্বাচনের পাঁচ মাসেরও কম সময় থাকলেও প্রার্থীরা তাদের জোট গঠনের চেষ্টা করে যাচ্ছেন। বিনিয়োগকারীরা দেশটিতে তুমুল প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি নিয়ে অনিশ্চিয়তার মধ্যে আছেন। তারা টিমারের অর্থনৈতিক সংস্কারের ভাগ্য নিয়েও শঙ্কিত আছেন

বামপন্থী প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসনের পর দুই বছরের মধ্যে লাতিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশ হওয়ার পাশাপাশি মুদ্রাস্ফীতি কমানো ও সরকারি কোম্পানিগুলোকে সচল করার বিষয়ে নিজের সফলতার কথা তুলে ধরেন টিমার। তারপরও ৭১ শতাংশ ব্রাজিলিয়ান তার সরকারকে খারাপ বা ভয়ংকর মনে করে থাকে বলে এক জরিপে বলা হয়েছে। দেশটিতে এখনও ব্যাপক দুর্নীতি ও উচ্চ মাত্রার বেকারত্ব রয়েছে। আর দেশটির ৮৮ শতাংশ মানুষই প্রেসিডেন্ট টিমারকে অপছন্দ করেন। জরিপে তারা বলেছে, প্রেসিডেন্ট হিসেবে টিমারকে ভোট দেবে না।