পরমাণু কেন্দ্র পরিদর্শনে দক্ষিণের সাংবাদিকদের অনুমতি দিয়েছে উত্তর কোরিয়া

অনেক দেন-দরবারের পর অবশেষে নিজেদের পরমাণু পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের জন্য দক্ষিণ কোরীয় সাংবাদিকদের তালিকা গ্রহণ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার একত্রিকরণ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বুধবার এ খবর জানিয়েছে। 

উত্তর কোরিয়ার পতাকা

পুঙ্গেইরি পরমাণু পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেওয়ার সাক্ষী রাখার জন্য বেশ কয়েকটি দেশ থেকে সাংবাদিকদের আমন্ত্রণ জানিয়েছে উত্তর কোরিয়া। পরমাণু কর্মসূচি থেকে সরে আসার বিষয়টি নিশ্চিত করতেই দেশটির এমন উদ্যোগ। কয়েকটি দেশ থেকে সাংবাদিকদের তালিকা গ্রহণ করলেও দক্ষিণ কোরিয়ার সাংবাদিকদের তালিকা নেয়নি উত্তর। যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিবাদেই তাদের বাদ দেওয়ার চিন্তা করা হয়।  

নতুন করে কূটনৈতিক অচলাবস্থার পরও সাংবাদিকদের আমন্ত্রণ জানানোর মাধ্যমে পরমাণু অস্ত্র থেকে সরে আসা নিয়ে আগ্রহের বিষয়টি নিশ্চিত করলো উত্তর কোরিয়া। পরমাণু অস্ত্র পরীক্ষাকেন্দ্র পরিদর্শনের অন্যান্য দেশ থেকে সাংবাদিকরা মঙ্গলবারই উত্তর কোরিয়ার বন্দরনগরী ওনসানে পৌঁছেছে। বুধবার থেকে শুক্রবারের মধ্যে তাদেরকে সেখান থেকে পরমাণু পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। মঙ্গলবার বেইজিং পর্যন্ত গেলেও উত্তরের ভিসা না পেয়ে দেশে ফিরে যান দক্ষিণ কোরীয় সাংবাদিকরা। পরে দেশটির একত্রিকরণ মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল, উত্তর কোরিয়া তালিকা গ্রহণ করলে সাংবাদিকরা সরাসরি বিমানে করে যোগে ওনসান শহরে যাবে।

বুধবার একই মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, আজ আমরা দুটি সংবাদমাধ্যম থেকে আটজন প্রতিবেদকের তালিকা পাঠিয়েছি। উত্তর কোরিয়া তা গ্রহণও করেছে।  এসব সাংবাদিকের উত্তর কোরিয়া রওনা হওয়ার সময় না জানানো হলেও যত দ্রুত সম্ভব তাদের পাঠানো হবে বলে বিবৃতিতে বলা হয়েছে। 

বিদেশি সংবাদমাধ্যমের আমন্ত্রিত অতিথিরা বলেন, উত্তর কোরীয় কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, পু্ঙ্গেইরি যাওয়ার জন্য এখন আবহাওয়া খুবই খারাপ। কিন্তু আসলে মনে হয় তারা দক্ষিণ কোরীয় সাংবাদিকদের জন্য দেরি করছেন। কারণ পূর্বাভাসে আবহাওয়া ভাল হওয়ার কথা বলা হয়েছে।