ইসলাম অবমাননা, মিসরে ইউটিউব বন্ধের নির্দেশ আদালতের

ইসলাম অবমাননার দায়ে মিসরে এক মাসের জন্য ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব বন্ধের নির্দেশ দিয়েছে দেশটির শীর্ষস্থানীয় প্রশাসনিক আদালত। মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে অসম্মান করে নির্মিত ‘ইনোসেন্স অব মুসলিমসস’ চলচ্চিত্রটি ইউটিউব থেকে না সরানোর ঘটনায় দীর্ঘ আইনি প্রক্রিয়া শেষে এ নির্দেশ দেন আদালত। শনিবার এ রায় ঘোষণা করা হয়।

nonameচলচ্চিত্রটি ইউটিউব থেকে না সরানোর ঘটনায় ২০১৩ সালে ইউটিউব ব্লক করে দেওয়ার নির্দেশ দেন মিসরের নিম্ন আদালত। পরে এ রায়ের বিরুদ্ধে আপিল করে দেশটির জাতীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। সর্বশেষ ২৬ মে শনিবার আদালত রায় ঘোষণা করেন। অবশ্য রায়ের পরও শনিবার বিকেল পর্যন্ত কায়রোতে ইউটিউব সচল দেখা গেছে।

যুক্তরাষ্ট্রে নির্মিত ইনোসেন্স অব মুসলিমস নামের এ চলচ্চিত্র ইউটিউবে প্রচারের পর মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। দাবানলের মতো ছড়িয়ে পড়ে মার্কিনবিরোধী বিক্ষোভ। এসব বিক্ষোভে নিহত হন অন্তত ৩০ জন।

ইনোসেন্স অব মুসলিমস চলচ্চিত্রের পরিচালক স্যাম বাসিল জানিয়েছেন, চলচ্চিত্রটি নির্মাণ করতে ১০০ জন ইহুদি তাকে মোট পাঁচ মিলিয়ন ডলার অর্থ দিয়েছেন। চলচ্চিত্রে কাজ করেছেন ১০৫ জন। তবে অভিনেতা ও কলাকুশলীদের কয়েকজন দাবি করেন, ইসলাম অবমাননাকারী সংলাপগুলো তাদের আসল সংলাপ নয়। এগুলো পরে সংযোজন করা হয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান, গালফ নিউজ।