যুক্তরাষ্ট্রের বিনিয়োগ নীতিতে সতর্ক দৃষ্টি রাখবে চীন

 

 

জাতীয় নিরাপত্তাকে বিদেশি বিনিয়োগে বাধার ভিত্তি হিসেবে ব্যবহারের বিরোধিতা করে চীন বলেছে তারা যুক্তরাষ্ট্রের অন্তর্মুখী বিনিয়োগ নীতিকে সতর্কভাবে পর্যবেক্ষণ করবে। বৃহস্পতিবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

usa_china_flags_060418

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার বলেছেন, তিনি স্পর্শকাতর আমেরিকান প্রযুক্তির ওপর চীনের আধিপত্য ঠেকাতে শক্তিশালী জাতীয় নিরাপত্তা পর্যালোচনা প্রক্রিয়া ব্যবহার করবেন। এর মাধ্যমে চীনের ওপর নির্দিষ্ট বিনিয়োগ বিধি-নিষেধ আরোপ না করে তুলনামূলক নমনীয় ব্যবস্থা নেওয়ার পরিকল্পনার কথা বলেন।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, ট্রাম্প এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিদেশি বিনিয়োগ কমিটি-সিএফআইইউএস’কে ব্যবহার করছেন। বিনিয়োগ চুক্তি নিয়ন্ত্রণে এই কমিটির কর্তৃত্ত বাড়াতে কংগ্রেসে নতুন আইনও পাস করা হবে। ট্রাম্প বলেছেন, এই আইন নিরাপত্তাজনিত কারণে বিনিয়োগে যুক্ত প্রতিষ্ঠাগুলোর লেনদেনও পর্যালোচনা করতে পারবে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, চীন এই আইনি প্রক্রিয়ায় নিবিড়ভাবে নজর রাখবে আর চীনা কোম্পানিগুলোর ওপর এর সম্ভাব্য প্রভাব মূল্যায়ন করবে।

তিনি আরও বলেন, জাতীয় নিরাপত্তাকে কারণ হিসেবে দেখিয়ে বিদেশি বিনিয়োগের শর্ত কঠিন করতে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের সঙ্গে চীন একমত নয়।

যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছে চীন মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোতে যৌথ বিনিয়োগ, অন্যায্য লাইসেন্স ও কৌশলগত কর্তৃত্বের মাধ্যমে আমেরিকান বুদ্ধিবৃত্তিক সম্পত্তি অসাধুভাবে দখল করেছে। এ কারণে ট্রাম্প প্রশাসন বেইজিংয়ের বাণিজ্য, প্রযুক্তি স্থানান্তর ও শিল্প ভর্তুকি নীতিতে বড় ধরনের পরিবর্তন আনতে চাপ দিয়ে যাচ্ছে। এরই অংশ হিসেবে এই বিনিয়োগ বিধি-নিষেধের প্রস্তাব করা হয়েছে।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় আরও বলেছে, চীন ও ইউরোপের মধ্যকার সহযোগিতা বৈশ্বিক অর্থনীতিতে ‘উষ্ণ বর্তমান’ নিয়ে এসেছে। তারা উভয়ই একপাক্ষিকতা ও  সংরক্ষণবাদের বিরোধিতা করে আসছে।

সোমবার ফ্রান্সের প্রধানমন্ত্রী এদোয়ার্দ ফিলিপ্পির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে চীনের প্রধানমন্ত্রী লি কিকিয়াঙ বলেন, তিনি বিশ্বাস করেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার এই মতবিরোধ ও টানাপোড়েন আলোচনার মাধ্যমে সমাধান করা যাবে। তিনি সাংবাদিকদের বলেন, বাণিজ্য যুদ্ধে কেউ জয়ী হতে পারে না।