আমি ম্যান্ডেলার আদর্শের অনুসারী: ওবামা

অতীতের ধারাবাহিকতায় আবারও কিংবদন্তি বর্ণবাদবিরোধী নেতা নেলসন  ম্যান্ডেলাকে নিজের সবথেকে বড় অনুপ্রেরণা হিসেবে তুলে ধরেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন ইতিহাসের একমাত্র এই কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উপলক্ষে এখন দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন। সেখানে দেওয়া এক ভাষণে নিজেকে 'ম্যান্ডেলার আদর্শের অনুসারী' পরিচয় দিয়ে তিনি বলেছেন,যুক্তরাষ্ট্র কিংবা দক্ষিণ আফ্রিকা, কোথাও বর্ণবাদের অবসান হয়নি আজও।  
বারাক ওবামা

প্রায়শই ম্যান্ডেলাকে নিজের জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা হিসেবে তুলে ধরেন ওবামা।  মঙ্গলবার তার জন্মশতবার্ষিকীর আগের দিনে জোহানেসবার্গে ওয়ান্ডারার্স ক্রিকেট স্টেডিয়ামে ভাষণ দেন ওবামা। এ সময় উপস্থিত ছিলেন পনেরো হাজারের মতো মানুষ। ওবামা সমবেত জনতার উদ্দেশে বলেন, চরম বিশৃঙ্খলার মাঝেও তিনি দিশা খুঁজে ফিরছেন।

২০১৭ সালে হোয়াইট হাউস ছেড়ে যাওয়ার পর থেকে ওবামাকে তুলনামূলকভাবে জনসম্মুখে খুব কমই হাজির হতে দেখা গেছে। ম্যান্ডেলার জন্মবার্ষিকী উপলক্ষে ওবামা অনেকদিন পর বিরল বক্তব্য রাখেন। ওবামা বলেন, ‘আমি ম্যান্ডেলার আদর্শে বিশ্বাসী। তার কাছে অনুপ্রেরণা পাওয়া বিশ্বের অগণিত মানুষের মধ্যে আমিও একজন'।  ম্যান্ডেলার জনপ্রিয়তা নিয়ে ওবামা বলেন, ম্যান্ডেলার সারাজীবন প্রেসিডেন্ট থাকতে পারতেন। তার বিরুদ্ধে কে নির্বাচন করতেন?’

ওবামা তার বক্তৃতায় বলেছেন, যুক্তরাষ্ট্র আর দক্ষিণ আফ্রিকা, দুই দেশের বেলাতেই এখনও বর্ণবাদের সংস্কৃতি বহাল রয়েছে। তিনি বলেছেন, ‘ম্যান্ডেলা যেমনটা দেখেছেন এখনও তেমনটাই আছে। কিছু পাল্টায়নি।‘

বক্তৃতায় ওবামা তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের পরোক্ষ সমালোচনা করেছেন। শ্রেয়তর গণতন্ত্রের পথ, অভিবাসন ও জলবায়ু পরিবর্তন নিয়েও কথা বলেছেন তিনি।